বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

সুপ্রিম কোর্টে পিছল সন্দেশখালি মামলা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: জুলাই মাস পর্যন্ত সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল সন্দেশখালি মামলা। কলকাতা হাইকোর্ট গত ১০ এপ্রিল সন্দেশখালি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। করেছিল রাজ্য সরকারের সমালোচনাও। সেটিকেই চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আসে রাজ্য সরকার। এই মামলায় তারা আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য আদালতে জমা দিতে চায়। তার জন্যই অন্তত দু’ সপ্তাহ সময় দিন বলেই সোমবার রাজ্য সরকারের হয়ে সওয়াল করেন আইনজীবী অভিষেক মনু সিংভি। 
বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ সেই আবেদন  অনুমোদন করেছে। তবে সঙ্গে তুলেছে প্রশ্নও। জমি হড়প আর নিগ্রহের মামলায় অভিযুক্তর জন্য রাজ্য‌ সরকার কেন ঢাল হচ্ছে? অভিযুক্ত সময় চাইতে পারে। কিন্তু রাজ্য‌ ঩কেন? জবাবে সিংভি বলেন, কলকাতা হাইকোর্ট রাজ্য সরকার সম্পর্কে অনেক কথা বলেছে। যা সঠিক নয়। সরকার এই মামলায় মোটেই হাত গুটিয়ে বসে নেই। সঙ্গে সঙ্গে বিচারপতি সন্দীপ মেহতার মন্তব্য, তাহলে হাইকোর্টে গিয়ে অবমাননার মামলা করুন। আপত্তিকর মন্তব্য বাতিল করতে বলুন। এখানে সুপ্রিম কোর্টে আসার তো কোনও অর্থ নেই। যদিও রাজ্য‌ জানায়, সুপ্রিম কোর্টেই আমরা শুনানি চাই। 
এদিকে, সোমবার বিশেষ আদালতে শাহজাহান মামলায় ইডির দাবি, সন্দেশখালির বাদশা শেখ শাহজাহানের সঙ্গে দু-তিনজন মন্ত্রীর যোগ ছিল। জমি  দখলের টাকা তাঁদের কাছে গিয়েছে। বিচারক সকলকেই ১৩ মে পর্যন্ত জেল হেফাজতে পাঠান। আদালতে জমা দেওয়া রিমান্ড কপিতে ইডি দাবি করেছে ২০০৬ সালে শাহজাহান ছিলেন গুন্ডা। ২০১৩ সালে অনুগামীদের নিয়ে তৃণমূলে যোগ দেন। মন্ত্রীদের সমর্থনে তিনি সন্দেশখালি এলাকায় শেষ কথা হয়ে ওঠেন। শাহজাহানের পাঁচ-ছয়–জন অনুগামী ছিল। যাঁরা অস্ত্র দেখিয়ে তোলাবাজি করত এলাকায়। শাহজাহানের ভাই আলগমীর ও শিবপ্রসাদ হাজরা লোকজনকে ভয় দেখিয়ে টাকা আদায় করতেন। ইডি রিমান্ড লেটারে জানিয়েছে, এক সাক্ষী জানিয়েছেন শিবপ্রসাদ বাধ্য করেন ইমারতি দ্রব্য কিনতে। মাল না দিয়েই ৪৫ লক্ষ টাকা নিয়ে নেন। ঠিকাদারি কে পাবেন, তা ঠিক করতেন আলমগীর ও শিবপ্রসাদ। সমস্ত ঠিকাদারদের শাহজাহানের গেস্ট হাউস ও ব্লক অফিসে ডাকা হতো। কে কোন ঠিকাদারি পাবেন তা ঠিক করে দেওয়ার পর কমিশন নিতেন দুজন।

30th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ