বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রা঩জ্যে তীব্র গরম রবিবার থেকে কমার আশা, সঙ্গে একাধিক স্থানে ঝড়বৃষ্টিও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সময়সীমা আরও একদিন বাড়িয়ে শুক্রবার পর্যন্ত করল আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার পর্যন্ত  কয়েকটি জেলায় তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতাও থাকছে। তবে আগামী  রবিবার থেকে এই পরিস্থিতি পরিবর্তনের আশা করছে আবহাওয়া দপ্তর।
সোমবার কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সোমনাথ দত্ত জানান, রবিবার ৫ মে রাজ্যের উপকূলবর্তী তিন জেলা—দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের কোনও কোনও স্থানে হাল্কা বৃষ্টি হতে পারে। তারপর ঝড়বৃষ্টির মাত্রা ও এলাকার ব্যাপ্তি বাড়বে। ৮ মে পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকবে। আপাতত আশা করছে আবহাওয়া দপ্তর। এতে তাপমাত্রা কমবে। 
এরপর ফের প্রচণ্ড শুষ্ক গরম ফিরে আসতে পারে। আবহাওয়া কর্তা জানান, বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয়ের প্রভাবে জলীয় বাষ্প ঢুকতে শুরু করার ফলে বজ্রগর্ভ মেঘ সৃষ্টির সঙ্গে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি রবিবার থেকে তৈরি হতে পারে। আগামী দিনে এই ব্যাপারে আরও নির্দিষ্ট আপডেট আবহাওয়া দপ্তর দেবে বলে সোমনাথবাবু জানিয়েছেন। 
সোমবার দক্ষিণবঙ্গ জুড়ে তীব্র থেকে সাধারণ তাপপ্রবাহ অব্যাহত ছিল। কলকাতাসহ প্রায় সর্বত্রই রবিবারের তুলনায় তাপমাত্রা এদিন কিছুটা বেড়েছে। পশ্চিম মেদিনীপুরের কলা঩ইকুণ্ডায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ফের ৪৫ ডিগ্রি অতিক্রম করে।  এরপরেই  ছিল পানাগড়।  গত কয়েকদিন ধরে দেশের উষ্ণতম স্থানগুলির মধ্যে রয়েছে কলাইকুণ্ডা। উপকূল লাগোয়া কয়েকটি জায়গা ছাড়া দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের দুই দিনাজপুর ও মালদহ জেলা জুড়ে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি ছিল। কোনও এলাকার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অন্তত ৬.৫ ডিগ্রি বেশি হলে আবহাওয়া বিশারদদের বিচারে তীব্র তাপপ্রবাহ পরিস্থিতি বলা হয়। এদিন কলাইকুণ্ডা ও পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ৮.৬ ও ৯.২ ডিগ্রি বেশি ছিল। এছাড়া মালদহ, উলুবেড়িয়া, ডায়মন্ডহারবার, মেদিনীপুর, বাঁকুড়া, ক্যানিং, আসানসোল, বারাকপুর ও ঝাড়গ্রামে এদিন তীব্র তাপপ্রবাহ ছিল বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। দীঘা ও কাঁথি ছাড়া দক্ষিণবঙ্গের সর্বত্র সোমবার তীব্র তাপপ্রবাহ বা তাপপ্রবাহ ছিল। 
এদিকে প্রচণ্ড গরম নিয়ে সামাজিক মাধ্যমে বিভিন্ন বার্তা ছড়ানোয় সাধারণ মানুষ খুবই উদ্বিগ্ন হয়ে পড়ছেন। আজ, মঙ্গলবার দক্ষিণবঙ্গে  একশো বছরের মধ্যে সবচেয়ে বেশি গরম পড়তে চলেছে, বলা হয়েছে এমন কথাও। সামাজিক মাধ্যমে এসব বার্তাকে অবশ্য বিশেষ গুরুত্ব দিচ্ছেন না আবহাওয়া দপ্তরের কর্তারা। 
তবে আবহাওয়া দপ্তর বৃহস্পতিবার পর্যন্ত দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও বীরভূম জেলার জন্য তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি রেখেছে। এই সময়ে বাকি জেলাগুলিতে তীব্র বা সাধারণ তাপপ্রবাহের কমলা সতর্কতা দেওয়া হয়েছে। শুক্রবারও দক্ষিণবঙ্গে থাকছে কমলা সতর্কবার্তা। উত্তরবঙ্গের দুই দিনাজপুর ও মালদহ জেলায় বুধবার পর্যন্ত তাপপ্রবাহের কমলা সতর্কতা থাকছে।

30th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ