বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

শেষ ভরসা কেন্দ্রীয় বাহিনীও নিষ্ক্রিয়! অভিযোগ জানাতে কমিশনে যাচ্ছেন স্বয়ং বঙ্গ বিজেপি সভাপতি

ইন্দ্র মহন্ত, বালুরঘাট: ‘এবার দিদির নয়, দাদার পুলিস দিয়ে ভোট হবে। কেউ ট্যাঁ-ফুঁ করতে পারবে না।’ লোকসভা ভোট ঘোষণার অনেক আগে থেকে ছোট-মাঝারি নেতাদের সঙ্গে এই হুমকির সুর ছিল বঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের গলাতেও। তাদের ‘প্রত্যাশা’ ছিল, ভোটপর্বে দুর্বল সংগঠনের ফাটল মেরামতে সহায়ক হবে ‘দাদার পুলিস’, কেন্দ্রীয় বাহিনী। সেই মোতাবেক রেকর্ড সংখ্যক কেন্দ্রীয় বাহিনী  দিয়ে ভোট করানোর দাবি পূরণ হয়েছে। কিন্তু দু’দফার ভোট শেষে এখন ভিন্ন সুর বিজেপি প্রার্থী-নেতাদের গলায়। উলটপুরাণই বটে। কারণ, ‘শেষ ভরসা’র সেই বাহিনীর ভূমিকা নিয়েই কমিশনে অভিযোগ জানানোর কথা শোনা গেল স্বয়ং বিজেপির বঙ্গ সভাপতি তথা বালুরঘাটের প্রার্থী সুকান্ত মজুমদারের মুখে। বাহিনীর ‘নিষ্ক্রিয়তা’ প্রসঙ্গে তাঁর মন্তব্য, ‘হাতে লাঠি আছে। তার সঠিক ব্যবহার করা উচিত।’ পরের দফাগুলিতে যাতে কেন্দ্রীয় বাহিনী সক্রিয়ভাবে কাজ করে, সেবিষয়ে কমিশনের দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন তিনি।
দ্বিতীয় দফার ভোটের দিনই বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন দার্জিলিং কেন্দ্রের গেরুয়া প্রার্থী রাজু বিস্তা। অভিযোগ ছিল, চোপড়ায় বুথ দখল করে ভোট করিয়েছে তৃণমূল। অথচ কেন্দ্রীয় বাহিনী ছিল নিষ্ক্রিয়। সেই প্রসঙ্গে বিজেপি প্রার্থীর পরামর্শ ছিল, ‘দুষ্কৃতীদের গুলি করা উচিত ছিল কেন্দ্রীয় বাহিনীর। না হলে তো বন্দুকে মরচে পড়ে যাবে!’ তুমুল বিতর্ক শুরু হয় বিস্তার বক্তব্যে। একই দিনে পুরো লোকসভা কেন্দ্র ঘুরে দেখে কেন্দ্রীয় বাহিনীর ‘নিষ্ক্রিয়তা’ নিয়ে সরব হয়েছিলেন সুকান্তও। তাঁর অভিযোগ, একাধিক বুথ, বিশেষ করে গঙ্গারামপুরে ২০০ মিটারের মধ্যে অনেক ভিড় দেখা গিয়েছে। এবিষয়ে তিনি অসন্তোষ প্রকাশ করে নির্বাচন কমিশনে অভিযোগ করেছেন। তবে ড্যামেজ কন্ট্রোলে বলেন, ‘কমিশন ভালো কাজ করেছে। কিন্তু কেন্দ্রীয় বাহিনীকে আরও সক্রিয় হতে হবে।’
তবে কি ভোটের রণক্ষেত্রে নিজেদের ‘রক্ষাকবচ’ হিসেবে যাদের ভাবতে শুরু করেছিল বিজেপি, সেই কেন্দ্রীয় বাহিনীতেই বিপদ দেখছে? সুকান্ত ও বিস্তার মুখে পরপর বাহিনী নিয়ে অসন্তোষ উঠে আসায়, সেই সম্ভাবনাই জোরালো বলে মনে করছে রাজনৈতিক মহল। সঙ্গে অভিমত, প্রবল চাপের মুখে দিশাহারা অবস্থা সুকান্ত, বিস্তার মতো হেভিওয়েট প্রার্থীদের। ‘গড়’ রক্ষা করতে পারবেন কি না, সেই আশঙ্কায় আগাম অজুহাতের রাস্তা তৈরি করে রাখছেন তাঁরা! 
বালুরঘাট কলেজের স্ট্রং রুমে নিয়ে যাওয়া হচ্ছে ইভিএম। নিরাপত্তায় বাহিনী।

28th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ