বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাজ্যের তালিকা মেনে সাত দিনে উপাচার্য নিয়োগ, রাজ্যপালকে নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: উপাচার্য নিয়োগ মামলায় রাজ্য-রাজ্যপাল সংঘাতের আবহ অবশেষে কাটতে চলেছে। কারণ, মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, এক সপ্তাহের মধ্যে রাজ্যের ছ’টি বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগ করতে হবে। আর তা হবে পশ্চিমবঙ্গ সরকারের তালিকা মেনেই। সুপ্রিম কোর্টের এই নির্দেশ মেনে নিলেন বিশ্ববিদ্যালয়ের আচার্য, তথা রাজ্যপাল সি ভি আনন্দ বোসের আইনজীবী জয়দীপ মজুমদারও। তাঁর তরফ থেকে জানানো হল, ছ’টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগে রাজ্যের তালিকা থেকেই নাম চূড়ান্ত করা হবে। এরপরও অবশ্য ২৫টি বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগ বাকি থাকছে। সেক্ষেত্রে রা‌জ্য সরকারের তালিকার অন্য নামও এগুলির ক্ষেত্রে বিবেচনা করতে পারবেন রাজ্যপাল। সেই নির্দেশ এদিন দিয়েছে বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চ। আর এরপরও যদি নাম নিয়ে আপত্তি থাকে, তা শীর্ষ আদালতে জানাতে হবে রাজভবনকে। তখন বেঞ্চ বিশেষ সার্চ কমিটি গড়ে দেবে। 
রাজ্যের ৩১ বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগের বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছে। রাজ্যের পাঠানো নাম আচার্যর পছন্দ হচ্ছে না বলেই অভিযোগ। সেই সংঘাত গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। জটিলতা কাটাতে মধ্যস্থতায় নামেন দেশের অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি। তিনি কলকাতায় গিয়ে সম্প্রতি রা‌জ্যপালের সঙ্গে আলোচনা করেছেন। প্রয়োজনে ফের যাবেন বলেও এদিন সুপ্রিম কোর্টে জানিয়েছেন। 
মামলার নিষ্পত্তির দাবিতে এদিন রাজ্যের পক্ষে সওয়াল করেন আইনজীবী অভিষেক মনু সিংভি। তিনি বলেন, রাজ্য সরকার উপাচার্য সংক্রান্ত একটি বিল বিধানসভায় পাশ করেছে। কিন্তু রা‌জ্যপাল সই করছেন না বলেই যত সমস্যা। তখনই আচার্যর আ‌‌ইনজীবীরা জানিয়ে দেন, রাজ্য সরকার যে নামের তালিকা দিয়েছে, তার থেকে কয়েকজনকে নিয়োগ করা হবে। আদালত নির্দেশ দেয়, ‘দ্রুত নিয়োগ করুন। এক সপ্তাহের মধ্যে।’ 
রাজ্য সরকার আদালতে এই মামলায় যে ৩১ বিশ্ববিদ্যালয়ের তালিকা দিয়েছে, তার মধ্যে পাঁচটিতে উপাচার্যের পদ শূন্য। সেগুলি হল, দার্জিলিং হিলস বিশ্ববিদ্যালয়, হরিচাঁদ-গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়, মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়, রানি রাসমণি গ্রিন বিশ্ববিদ্যালয় এবং সাধু রামচাঁদ মুর্মু ঝাড়গ্রাম বিশ্ববিদ্যালয়। এছাড়া অধ্যাপক কাজল দে দু’টি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যর দায়িত্ব সামলাচ্ছেন। কন্যাশ্রী এবং ডায়মন্ডহারবার উওমেনস বিশ্ববিদ্যালয়। ফলে ষষ্ঠ বিশ্ববিদ্যালয় হিসেবে এর মধ্যে থেকে কোনও একটি রাজ্যপাল বেছে নিতে পারেন বলে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ৩০ এপ্রিল এই মামলার ফের শুনানি।

17th     April,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ