বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বাংলায় দ্বিতীয় দফায় সর্বাধিক ফৌজদারি মামলায় অভিযুক্ত প্রার্থী সুকান্ত মজুমদার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে দ্বিতীয় দফার তিনটি আসনের প্রার্থীদের মধ্যে সবচেয়ে বেশি ফৌজদারি মামলা রয়েছে বালুরঘাটের বিজেপি প্রার্থী তথা রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের নামে। মনোনয়নপত্র দাখিলের সময় তাঁর দেওয়া হলফনামা অনুযায়ী, মোট মামলার সংখ্যা ১৬। ভারতীয় দণ্ডবিধির মোট ৮৪টি ধারায় মামলাগুলি চলছে। এর মধ্যে ২৫টি গুরুতর অভিযোগ নিয়ে। এই দফার প্রার্থীদের মধ্যে সবচেয়ে সম্পদশালী হলেন দার্জিলিংয়ের বিজেপি প্রার্থী রাজু বিস্তা। তাঁর মোট স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ৪৭ কোটি ৫৩ লক্ষ টাকা। গত লোকসভা ভোটের সময় তাঁর সম্পদের পরিমাণ ছিল ১৫ কোটি টাকার। সুকান্তবাবুর সম্পদ এই সময়ে ৫৮ লক্ষ টাকা থেকে বেড়ে প্রায় ১ কোটি ২৫ লক্ষ টাকা হয়েছে। 
২৬ এপ্রিল দ্বিতীয় দফায় বালুরঘাট, রায়গঞ্জ ও দার্জিলিং লোকসভা আসনে ভোটগ্রহণ। ওয়েস্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্ম এই দফার মোট ৪৭ জন প্রার্থীর হলফনামা পর্যালোচনা করেছে। তার ভিত্তিতে তৈরি রিপোর্টটি তারা প্রকাশ করেছে মঙ্গলবার। তাতে  বলা হয়েছে, ১১ জন প্রার্থীর বিরুদ্ধে (২৩ শতাংশ) ফৌজদারি মামলা আছে। এর মধ্যে ১০ জনের বিরুদ্ধে রয়েছে গুরুতর অভিযোগের ফৌজদারি মামলা। দার্জিলিংয়ের বিজেপি প্রার্থী রাজু বিস্তার বিরুদ্ধে দুটি, রায়গঞ্জের কংগ্রেস প্রার্থী আলি ইমরান রামজের বিরুদ্ধে দুটি এবং দার্জিলিংয়ের নির্দল প্রার্থী (কার্শিয়াংয়ের বিজেপি বিধায়ক) বিষ্ণুপ্রসাদ শর্মার বিরুদ্ধে চারটি মামলা আছে। 
মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে ইলেকশন ওয়াচের রাজ্য সংযোজক  উজ্জয়িনী হালিম জানান, রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে মামলাগুলি ফার্স্ট ট্র্যাক কোর্টে দ্রুত নিষ্পত্তি করার দাবি জানিয়েছে বিভিন্ন সংগঠন। রাজনৈতিক কারণে বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় বলে যে অভিযোগ থাকে, তার প্রেক্ষিতে এটা খুবই প্রয়োজনীয় বলে মনে করেন তাঁরা।
সাংবাদিক বৈঠকে রাজ্য পুলিসের অবসরপ্রাপ্ত ডিজি অমিয় সামন্ত বলেন, পুলিসের কাছে শুধু অভিযোগ দায়ের হলেই সেগুলি হলফনামায় উল্লেখ করতে হয় না। আদালতে আইনি প্রক্রিয়া শুরু হলেই হলফনামায় তা জানাতে হয়। ইলেকশন ওয়াচের বক্তব্য, প্রার্থীদের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্যাদি তাঁরা সাধারণ মানুষের সামনে তুলে ধরছেন। এরপর সব কিছু বিবেচনা করে তাঁরাই সিদ্ধান্ত নেবেন। 
এই দফায় প্রার্থীদের মধ্যে ১২ জন সম্পদের নিরিখে কোটিপতি। এই ব্যাপারে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে রায়গঞ্জের তৃণমূল কংগ্রেস প্রার্থী  কৃষ্ণ কল্যাণী (১২ কোটি ১১ লক্ষ টাকা) এবং সেখানকার বিজেপি প্রার্থী কার্তিক পাল (৫ কোটি ৮ লক্ষ টাকা। বাৎসরিক পারিবারিক আয়ের নিরিখে প্রথম স্থানে আছেন রাজু বিস্তা (৬ কোটি ৬০ লক্ষ টাকা)। 

17th     April,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ