বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের একটা বড় অংশজুড়ে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের বাকি জায়গাগুলিতেও অস্বস্তিকর গরম থাকবে। উত্তর-পশ্চিম দিক থেকে শুষ্ক ও গরম হাওয়া ঢোকার জন্য তাপমাত্রা বাড়ছে। সোমবার দক্ষিণবঙ্গের অনেক জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার করেছে। সব থেকে বেশি তাপমাত্রা ছিল পশ্চিম বর্ধমানের পানাগড়ে (৪২.৭ ডিগ্রি)। মেদিনীপুর (৪১.৬), বাঁকুড়া (৪১.৫ ডিগ্রি), শ্রীনিকেতন (৪১.৫) আসানসোল (৪০.২), বারাকপুর (৪০.২), বর্ধমানে (৪০) তাপমাত্রা বেশি ছিল। কলকাতায় চলতি গরমের মরশুমে এদিনই প্রথম তাপমাত্রা সর্বোচ্চ ৩৮ ডিগ্রি ছাড়িয়েছে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা (৩৮.৭ ডিগ্রি) স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি ছিল। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও বাড়তে পারে। সোমবারও দক্ষিণবঙ্গের কোনও কোনও জায়গায় বিক্ষিপ্তভাবে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হয়েছিল। কিন্তু আগামী কয়েকদিন তা হওয়ার বিশেষ আশা নেই। শুক্রবারের পরেও তাপপ্রবাহ চলতে পারে, এমন সম্ভাবনা থাকছে বলে তিনি জানিয়েছেন। 
সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি ও তা স্বাভাবিকের থেকে অন্তত ৪-৫ ডিগ্রি বেশি হলে সমতল এলাকায় (উপকূল ছাড়া) তাপপ্রবাহ হয়েছে বলে ধরা হয়। আগামী কয়েকদিন দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা জেলার কোনও কোনও এলাকায় তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হওয়ার ব্যাপারে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।  
দক্ষিণবঙ্গ যখন গরমে পুড়ছে, তখন হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারত ছাড়াও উত্তর ভারত এমনকী রাজস্থানেও তাপমাত্রা তুলনায় কম। আবহাওয়াবিদরা জানিয়েছেন, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর ভারতে ও রাজস্থানে বৃষ্টি হচ্ছে। পশ্চিম হিমালয় এলাকায় এখনও তুষারপাত চলছে। এই কারণে উত্তর ভারত এখনও তুলনামূলকভাবে শীতল। কিন্তু দক্ষিণবঙ্গ সংলগ্ন ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার খুব উত্তপ্ত হয়ে আছে। সেখান থেকে গরম হাওয়া দক্ষিণবঙ্গে ঢুকছে। বৃষ্টির অনুকূল পরস্থিতি রয়েছে হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতে। 

16th     April,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ