বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

সাপের খোলসে বাসা বাঁধতে পারে না কোনও ব্যাকটেরিয়া, চমকে দেওয়া আবিষ্কার বাংলায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবিষ্কারের থেকে কম আশ্চর্যের নয় আবিষ্কারের গল্প। যেমন—বছর দু’য়েক আগের এক সন্ধ্যায় আইআইটি খড়্গপুরে ক্যান্টিন থেকে বেরিয়ে হাঁটার সময় সাপের খোলসে পা পড়েছিল ডঃ পৌলমী বিশ্বাসের। তারপর এক আশ্চর্য আবিষ্কার সামনে আসে। তিনি জানতে পারেন খোলসের মধ্যে থাকা এক রহস্যময় প্যাটার্নের বিষয়। যে প্যাটার্নের জন্য নাকি সাপের খোলসে বাসা বাঁধতে পারে না কোনও ব্যাকটেরিয়াই। মারাত্মক ই-কোলাই থেকে স্টেফাইলোকক্কাস, সিউডোমোনাস হোক বা ক্লেবসিয়েলা কেউই বাসা বাঁধতে পারে না। আইআইটি খড়্গপুরে (তখন কর্মরত) মলিকিউলার বায়োলজিস্ট ডঃ পৌলমী বিশ্বাসের এই নতুন আবিষ্কার তোলপাড় ফেলে দেয় বিজ্ঞানীদের মধ্যে। অ্যাপ্লায়েড বায়ো মেটিরিয়াল নামের জার্নালে ২০২৩ সালে প্রকাশিত হয় সে গবেষণা। শুধু তাই নয়, এই গবেষণার জন্য রাষ্ট্রপতি পুরস্কারও পান বর্তমানে আইআইসিবি’তে কর্মরত পৌলমীদেবী। 
গবেষক জানান, এক ধরনের রহস্যময় বায়ো ইঞ্জিনিয়ারিং রয়েছে সাপের খোলসে। পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক ব্যাকটেরিয়াগুলিও তা ভেদ করতে পারে না। বাসা বাঁধতেও পারে না। পৌলমীদেবী বলেন, ‘এই উদ্ভাবনের সার্থক ব্যবহার হতে পারে মানবদেহে ব্যবহৃত বিভিন্ন ধরনের ইমপ্ল্যা঩ন্টে। জীবাণুনাশক সহ আরও নানা ক্ষেত্রে এর ব্যবহার হতে পারে। যেমন দাঁতের, হাড়ের, অর্থোপেডিক বা হার্টের ইমপ্ল্যান্ট ইত্যাদিতে। এতে ইমপ্ল্যান্টগুলি থেকে সংক্রমণের আশঙ্কা আর থাকবে না।’ 
দাঁড়াশ সাপ বা র‌্যাট স্নেকের খোলস থেকে এই নয়া আবিষ্কার করেন গবেষক। প্রথমে ইলেকট্রন মাইক্রোস্কোপ এবং তারপর একাধিক আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে সাপের খোলসের এক চাঞ্চল্যকর প্যাটার্নের রহস্যভেদ করার চেষ্টা চালান। দেখেন, অধিকাংশ ব্যাকটেরিয়াই এই প্যাটার্ন ভেদ করতে পারছে না। পিছলে যাচ্ছে। হাতে গোনা যে কয়েকটি ব্যাকটেরিয়া যাও বা চেষ্টা করছে, বেশিক্ষণ থাকতে পারছে না। ভিতরে ঢুকতে, দলবেঁধে বাসা বাঁধতে বা দ্রুত হারে বাড়তে পারা সম্ভব হয়নি কোনও ব্যাকটেরিয়ার পক্ষেই।

29th     March,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ