বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাজ্যে ৫৫০০ নিয়োগ শীঘ্রই, পুলিস, ক্লার্ক সহ একগুচ্ছ চাকরির ঘোষণা মন্ত্রিসভার
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস, ক্লার্ক সহ বিভিন্ন পদে প্রায় সাড়ে পাঁচ হাজার নতুন নিয়োগের প্রস্তাবে সিলমোহর দিল রাজ্য মন্ত্রিসভা। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদিত হয়। এর মধ্যে কলকাতা পুলিসের কনস্টেবল পদে আড়াই হাজার নিয়োগ হবে। প্রায় ৩ হাজার নিয়োগ হবে অন্যান্য দপ্তরে। মালদহের গাজোলে কৃষিভিত্তিক শিল্প স্থাপনের জন্য একটি বেসরকারি সংস্থাকে ৯৯ বছরের লিজে ২৮.১১৫ একর জমি দেওয়ার প্রস্তাব এদিন মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে। গাজোলের রাতুল ও মহানগর মৌজায় জমি দেওয়া হচ্ছে। এখানে শস্য থেকে ইথানল উৎপাদন হবে। এই শিল্প সংস্থায় প্রত্যক্ষ ও পরোক্ষ প্রচুর কর্মসংস্থান হবে বলে আশাবাদী রাজ্য সরকার। 
লোকসভা নির্বাচনের কয়েকমাস আগে রাজ্য সরকারের বিভিন্ন পদে এই নিয়োগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কয়েক মাস আগে ঘোষণা করেছিলেন, ‘আগামী এক বছরের মধ্যে সরকার বিভিন্ন জায়গায় মোট ১ লক্ষ ২৫ হাজার নিয়োগ করবে।’ তখনই জানানো হয়েছিল, পুলিসেই পর্যায়ক্রমে ২০ হাজার নিয়োগ হবে। অর্থাৎ, এই সাড়ে পাঁচ হাজারেই শেষ নয়, অদূর ভবিষ্যতে আরও অনেক মানুষের কর্মসংস্থানের পথ খুলে যাবে বলে মনে করা হচ্ছে। 
এদিন বৈঠকের পর অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য সাংবাদিক সম্মেলন করেন। সেখানে তিনি আড়াই হাজার কনস্টেবল নিয়োগ সহ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করেন। বেশ কিছু কমিউনিটি হেল্থ অফিসার, এলডিএ নিয়োগের প্রস্তাবও অনুমোদিত হয়েছে বৈঠকে। বীরভূমের দেউচা পাচামি কয়লা খনি প্রকল্পের জমিদাতা পরিবারের সদস্যকে পুলিসে চাকরি দিতে ন্যূনতম যোগ্যতায় কিছু ছাড় দেওয়া হচ্ছে। সরকারি সূত্রে জানা গিয়েছে, ওই পরিবারগুলিকে জমির ক্ষতিপূরণের পাশাপাশি দেওয়া হচ্ছে বিশেষ পুনর্বাসন প্যাকেজ। সেই প্যাকেজের আওতায় পরিবারের একজন সদস্যকে জুনিয়র পুলিস কনস্টেবলের চাকরি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। কিন্তু কার্যক্ষেত্রে দেখা যায়, চাকরির প্রয়োজনীয় যোগ্যতা অনেকের নেই। এই পরিস্থিতিতে পরিবারগুলি চাকরি পাওয়া থেকে যাতে বঞ্চিত না হয়, তার জন্যই যোগ্যতার ক্ষেত্রে কিছু ছাড় দেওয়ার ব্যবস্থা করা হল। 
মন্ত্রিসভার বৈঠকে আরও সিদ্ধান্ত হয়েছে, উত্তরবঙ্গে চা বাগান এলাকায় পর্যটকদের জন্য টি রিসর্ট গড়ে তুলতে বেসরকারি সংস্থাকে জমি দেওয়া হবে। ডুয়ার্সের নিউ চুমটা চা বাগানে ১৯ একর জমি দেওয়া হবে। আগে যে বেসরকারি সংস্থাকে ওই জমি দেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছিল, তা বাতিল করে নয়া একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া হবে। দার্জিলিং ইমপ্রুভমেন্ট ফান্ডের জমিতে বসবাসকারীদের জমির পাট্টা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। ১৯৪৯ সালের ভাড়াটিয়া আইনের বলে এঁরা এতদিন সেখানে ছিলেন। এবার ভূমি আইন অনুযায়ী জমির পাট্টা দেওয়া হবে। প্রতি জেলায় সাংবাদিকদের সোসাইটিকে বাড়ি তৈরির জন্য ১০ কাঠা করে জমি ১ টাকা সেলামি ও ১ টাকা বাৎসরিক ভাড়ায় দেবে সরকার। কলকাতায় ইতিমধ্যে এই কাজ হয়েছে বলে জানিয়েছেন চন্দ্রিমাদেবী। অনুমোদিত হয়েছে রাজ্য সরকারের মৎস্যচাষ নীতিও। সরকারি জলাশয়গুলিতে বাণিজ্যিকভাবে মাছ চাষের উদ্যোগ নেওয়া হবে বলে ঠিক হয়েছে। 

25th     July,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ