বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

চার মাস পর কিছুটা বাড়ল ফ্ল্যাট বিক্রি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরে জানুয়ারির পর থেকে খানিকটা ঝিমিয়ে ছিল কলকাতার ফ্ল্যাটের বাজার। জুনে এসে তা কিছুটা স্বস্তি দিল আবাসন শিল্পকে। আবাসন সংক্রান্ত আন্তর্জাতিক উপদেষ্টা সংস্থা নাইট ফ্র্যাঙ্ক জানাচ্ছে, গত মাসে শহরে মোট ৩ হাজার ৪৩৭টি ফ্ল্যাট বিক্রি হয়েছে। মে মাসের তুলনায় বিক্রি বেড়েছে ২০ শতাংশ। গত জানুয়ারিতে কলকাতায় মোট ৪ হাজার ১৭৮টি ফ্ল্যাট বিক্রি হয়েছিল। চলতি বছরে এখনও পর্যন্ত ওই মাসেই বিক্রিবাটা সর্বাধিক ছিল। ফেব্রুয়ারিতে সেই সংখ্যা নামে ২ হাজার ৯২২-এ। এরপর মার্চ, এপ্রিল ও মে মাসে যথাক্রমে ৩,৩৭০, ২,২৬৮ এবং ২,৮৬৩টি ফ্ল্যাট বিক্রি হয়। রিপোর্টে বলা হয়েছে, গত চার বছর জুন মাসের তুল্যমূল্য হিসেব কষে দেখা যাচ্ছে, এবারই কলকাতায় সবচেয়ে বেশি ফ্ল্যাট বিক্রি হয়েছে। গত বছর জুনে শহরে ৩ হাজার ৪৪টি ফ্ল্যাট বিক্রি হয়েছিল। তার আগের দু’বছরে সেই সংখ্যা দেড় হাজারের আশপাশে ছিল। করোনা বিশেষজ্ঞরা মনে করছেন, ওই দু’বছরে করোনা মহামারীর নেতিবাচক প্রভাব পড়েছিল আবাসনের বাজারে। 
রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ানোর ফলে গত এক বছরে ধাপে ধাপে বেড়েছে গৃহঋণে সুদের হার। তার প্রভাব পড়েছে আবাসনের বিক্রিবাটাতেও। সাম্প্রতিক রিপোর্ট বলছে, দেশে ঋণের বাজার যে হারে বৃদ্ধি পেয়েছে, তার সঙ্গে তাল রাখতে পারছে না গৃহঋণ। কারণ, সাধারণ মানুষের মধ্যে ছোট অঙ্কের ঋণ নেওয়ার প্রবণতা বাড়লেও সুদের ভারের কারণে বড় অঙ্কের দিকে ঝুঁকতে পারছেন না অনেকেই। কলকাতাও যে তার বাইরে নয়, প্রমাণ দিয়েছে বিগত চার মাসের আবাসন বাজার। 
গত মাসে যে সংখ্যক ফ্ল্যাট বিক্রি হয়েছে, তার মধ্যে ৫০০ বর্গফুটের কম আয়তনের ফ্ল্যাটের সংখ্যা ১ হাজার ২২৯। সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ৫০১ থেকে ১ হাজার বর্গফুট আয়তনের (মাঝারি) ফ্ল্যাট। তার সংখ্যা ১ হাজার ৪৩৫। বাদবাকি ফ্ল্যাটের আয়তন এক হাজার বর্গফুটের বেশি। গত বছর জুনের সঙ্গে তুলনা করলে, ছোট ফ্ল্যাটের বিক্রির হার অনেকটাই বেড়েছে কলকাতায়। মাঝারি মাপের ফ্ল্যাটের বাজার মোটামুটি একই আছে। কিছুটা কমেছে উচ্চবিত্তের ফ্ল্যাটের বিক্রি। তবে চলতি জুলাই এবং আগামী মাসে ফের ফ্ল্যাটের রেজিস্ট্রেশন কিছুটা ধাক্কা খাবে বলে মনে করা হচ্ছে। এবার শ্রাবণ মলমাস বলে শুভকাজ করতে চান না অনেকে। তার প্রভাব পড়তে পারে আবাসনের বাজারে। সেক্ষেত্রে আগামী উৎসবের মরশুমের দিকেই নজর থাকবে ফ্ল্যাট নির্মাতাদের।   

24th     July,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ