বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলা 
সিবিআই তল্লাশিতে উদ্ধার লেনদেনের
চিরকুট, ফাঁকা ওএমআর শিট, বহু নথি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুর নিয়োগ দুর্নীতি মামলার তল্লাশিতে টাকা লেনদেনের চিরকুটের নথি উদ্ধার করল সিবিআই। একইসঙ্গে বিভিন্ন পদে নিয়োগের দায়িত্বপ্রাপ্ত পদাধিকারীদের কাছে এজেন্টদের পাঠানো তালিকা মিলেছে বলে সূত্রের খবর। তালিকার উপরে যেসব চেয়ারম্যানের সুপারিশ রয়েছে, জিজ্ঞাসাবাদের জন্য তাঁদের ডাকা হবে। 
বুধবার একযোগে ১৪টি পুরসভায় তল্লাশি অভিযান চলে। সব জায়গা থেকে কয়েক হাজার নথি বাজেয়াপ্ত করা হয়েছে। সেসব কাটাছেঁড়া চলছে। সিবিআই সূত্রের খবর, ২০১৪-র পর ৬০টি পুরসভায় নিয়োগ হয়েছে বিধি ভেঙে। উদ্ধার হওয়া নথিপত্রেই তার প্রমাণ রয়েছে। বিভিন্ন ভাগে সাজানো ডজন ডজন প্রার্থীর বায়োডেটা পেয়েছেন তদন্তকারীরা। এমনকী একটি শ্রমিক সংগঠনের প্যাডেও প্রার্থীদের নাম পাঠানো হয় অয়নের কোম্পানিকে।
সিবিআই জেনেছে, গ্রুপ ডি ও সি প্রার্থী ধরার জন্য একাধিক এজেন্ট বা প্রভাবশালীদের ফ্রন্টম্যান রাখা হয়েছিল বিভিন্ন পুরসভায়। 
প্রতিটি চাকরির দর দেওয়া হতো আট-দশ লক্ষ টাকা! আগ্রহীদের বায়োডেটা ও টাকা সংগ্রহ করতেন এজেন্টরা। সেসব প্রভাবশালীদের হাত ঘুরে যেত চেয়ারম্যানদের কাছে। তালিকা চূড়ান্ত হওয়ার পরই চলে যেত অয়নের কোম্পানিতে। 
তদন্তে প্রকাশ, গ্রুপ ডি’র জন্য কেবলমাত্র ইন্টারভিউ হতো। এজেন্টদের পাঠানো প্রার্থীদের ক্ষেত্রে তা হতো নামমাত্র। গ্রুপ সি পদের যেসব প্রার্থীর তালিকা অয়নের কাছে যেত, সেগুলি আলাদা করে রাখতেন এই প্রোমোটার। ফাঁকা ওএমআর শিট জমা করার নির্দেশ যেত সংশ্লিষ্ট প্রার্থীদের কাছে। দক্ষ হাতে সেগুলি ভরা হতো অয়নের অফিসে। সিবিআই সূত্রের খবর, এই ধরনের ফাঁকা ওএমআর শিট তারা পেয়েছে। টাকা লেনদেনের চিরকুটও পেয়েছে তারা, তাতে রয়েছে একাধিক প্রভাবশালীর নাম। তাঁদের কাছে টাকা পৌঁছেছে বলেও জানতে পেরেছেন সিবিআই কর্তারা। এঁদের সম্পর্কে বিস্তারিত তথ্যাদি জোগাড় করেছে এজেন্সি।
অন্যদিকে, বৃহস্পতিবার এক মামলার প্রেক্ষিতে হাইকোর্ট জানিয়েছে, অয়ন শীলের নামে পুর নিয়োগ দুর্নীতি যোগের অভিযোগ উঠেছে। শিক্ষক নিয়োগের ওএমআর এবং পুরসভায় নিয়োগের ওএমআর শিট, দুটোই অয়ন শীলের সংস্থা থেকেই গিয়েছিল বলে দাবি করা হচ্ছে। আদালতের প্রশ্ন, তাহলে এই দুই দুর্নীতি কি একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত নয়? এই দুই দুর্নীতির তদন্ত কি একত্রেই হওয়া উচিত নয়? তাই এই দুই দুর্নীতিকে কি আদৌ আলাদা করা সম্ভব? 

9th     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ