বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কম্পিউটার ওয়ালপেপারের নেপথ্যে

বর্তমানে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে দৃশ্যমান ছবি কোনটি? প্রশ্নটা ছুটে এলেই নামী-দামী অনেক ছবির কথাই মাথায় আসতে পারে। কিন্তু সমীক্ষা বলছে, উইন্ডোজ এক্সপি ওপারেটিং সিস্টেমের কম্পিউটার ওপেন করলেই আপনার চোখের সামনে দিগন্ত জোড়া যে সবুজ আর নীল আকাশের ছবি ভেসে ওঠে, উইন্ডোজ এক্সপি-র সেই ডিফল্ট ওয়ালপেপার হিসেবে ব্যবহৃত ব্লেইজ নামক ছবিটি বিশ্বের ইতিহাসে এখন সর্বাধিক দেখা ছবি বলে মনে করা হয়। ১৯৯৬ সালের ২৪ জুন (উইন্ডোজ এক্সপি আসার পাঁচ বছর আগে) ছবিটি তুলেছিলেন ন্যাশানাল জিওগ্রাফিকের প্রাক্তন মার্কিন ফটোগ্রাফার চার্লস ও'রিয়ার। এটি তোলা হয়েছিল ক্যালিফোর্নিয়ার সোনোমা কাউন্টির নাপাভ্যালি এলাকায়। গাড়িতে যাওয়ার সময় দৃশ্যটি দেখে খুবই ভালো লেগে যায় চার্লসের। আর ঠিক তখনই কোনো পরিকল্পনা ছাড়াই ক্যামেরাবন্দি করে ফেললেন দৃশ্যটি। ছবিটি তোলা হয় ‘ভি মামিয়া আর জেড ৬৭’  ফিল্ম ক্যামেরায়। পরেও কিন্তু এই ছবিটিতে কোনওরকম ফটোশপ করা হয়নি। ছবিটি তুলে চার্লস সেটি স্টক ফটো এজেন্সি ওয়েস্টলাইট-এর কাছে জমা দেন। সেখানেই ১৯৯৮ সালে ছবিটি চোখে পড়ে যায় মাইক্রোসফটের কর্ণধার বিল গেটসের। আর তিনি ১ লক্ষ মার্কিন ডলারের বিনিময়ে ছবিটির স্বত্ব কিনেও নেন। যদিও প্রকৃত অর্থে কত টাকা লেনদেন হয়েছিল তা কখনোই জানায়নি চার্লস ও মাইক্রোসফট। তবে আলোকচিত্রটি সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া আলোকচিত্রের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে বলে ধারণা করা হয়।
অন্যদিকে অপর একটি ছবিও মাইক্রোসফটের উইন্ডোজ এক্সপি-তে ওয়ালপেপারের অপশনে থাকত। তা হচ্ছে ‘আটাম’।  ছবিটি তুলেছিলেন ফটোগ্রাফার পিটার বুরিয়ান। ১৯৯৯ সালের অক্টোবরে একটি ফটোগ্রাফি ম্যাগাজিনের হয়ে লেন্সের পরীক্ষা করার জন্য কানাডার ওন্তারিওতে নিকন এফ ৯০তুলেছিলেন এটি।  এরপর ছবিটির দুটি গেট মাইক্রোসফটের ফটোগ্রাফ কেনা-বেচার ওয়েবসাইট করবিস-এ পাঠিয়ে দেন। ২০০১ সালে ছবিটি মাইক্রোসফট মাত্র ৩০০ ডলারের বিনিময়ে কিনে নেয়।
পিটার একদমই জানতেন না কোন কারণে ছবিটি কিনে নেয় মাইক্রোসফট। পরে যখন জানতে পারেন বিশ্বের লাখ লাখ কম্পিউটারে তার ছবিটি ওয়ালপেপার হিসেবে থাকবে তখনই আকাশ থেকে পড়েন তিনি। কেননা, এত কম দামে ছবি বিক্রি করায় কিছুটা আফসোসও করেন। বলেন, কিছু না ভেবেই তুলেছিলাম ছবিটি। কিন্তু এই ছবিই যে কোটি কোটি মানুষ দেখবে তা কী করে জানব! তবে এই ছবিটিই তাঁকে পরিচিতি দিয়েছিল। এটি ব্লেইজের মত না হলেও উইন্ডোজের বহুল প্রচলিত ওয়ালপেপারগুলির অন্যতম।

27th     January,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ