বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বিচ ফেস্টিভ্যালের সঙ্গেই বছরশেষে
দীঘায় বাড়তি পাওনা ইলিশ উৎসব

সংবাদদাতা, কাঁথি: করোনা­­­­-পরিস্থিতিতে দু’বছর বন্ধ থাকার পর ফের ‘বিচ ফেস্টিভ্যাল’কে ঘিরে মেতে উঠতে চলেছে সৈকতশহর দীঘা। বিগত বছরগুলিতে সরকারি উদ্যোগে বিচ ফেস্টিভ্যাল হলেও এবার দীঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের একক উদ্যোগে বিচ ফেস্টিভ্যালের আয়োজন করছে। তবে এবার পর্যটকদের কাছে অন্যতম ও সেরা আকর্ষণ হতে চলেছে ‘ইলিশ উৎসব’। আগামী ২৫ ডিসেম্বর বড়দিন থেকেই সপ্তাহব্যাপী ইলিশ উৎসব শুরু হবে। বিচ ফেস্টিভ্যাল তার মাঝেই ২৯ ডিসেম্বর শুরু হবে। চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। সবমিলিয়ে সপ্তাহব্যাপী একগুচ্ছ অনুষ্ঠানপর্ব চলবে দীঘার বিশ্ববাংলা-২ উদ্যান প্রাঙ্গণে। ইংরেজি বর্ষবিদায় ও বর্ষবরণ উপলক্ষে পর্যটকদের আরও কাছে টানার জন্যই এই উদ্যোগ নিচ্ছে হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশন। হোটেলমালিক সংগঠনের কর্তারা পরিকল্পনা রূপায়ণ করতে একাধিক বৈঠকও করেছেন। বিচ ফেস্টিভ্যাল আয়োজনের সবরকম প্রস্তুতিই চলছে। তবে দীঘার পাশাপাশি মন্দারমণি ও তাজপুর সৈকতেও পৃথকভাবে বিচ ফেস্টিভ্যাল করা যায় কি না, সেব্যাপারেও ভাবনা-চিন্তা শুরু করেছেন সেখানকার হোটেলমালিক সংগঠনের কর্তারা।
ইলিশ উৎসবে ইলিশ মাছের হরেকরকম জিভে জল আনা রান্না করা পদ যেমন থাকবে, তেমনই চেখে দেখা বা বাড়ি নিয়ে যাওয়ারও সুযোগ থাকবে। প্রতিবছর দীঘা মোহনায় ‘দীঘা ফিশারমেন অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশনের’ উদ্যোগে ‘সি-ফুড ফেস্টিভ্যাল’ হলেও ইলিশ উৎসবের আয়োজন এই প্রথম। জমজমাট ইলিশ উৎসব ছাড়াও থাকবে সৈকত সাফাই অভিযান, বিচ ভলিবল, ফটোগ্রাফি প্রতিযোগিতা, বাইক র‌্যালি, ওয়াটার স্পোর্টস প্রভৃতি নানা আকর্ষণীয় অনুষ্ঠান ও কর্মসূচি। পর্যটকদের বিনোদনের জন্য হরেকরকম সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। বিচ ফেস্টিভ্যালের উদ্বোধনে রাজ্যের পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয় সহ অন্যান্য মন্ত্রীরা আসতে পারেন বলে হোটেলমালিক সংগঠন সূত্রে জানা গিয়েছে।
উল্লেখ্য, করোনা-কালের আগে প্রতিবছরই পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন, রাজ্য পর্যটন বিভাগ, তথ্য-সংস্কৃতি বিভাগ এবং দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থার যৌথ আয়োজনে বিচ ফেস্টিভ্যাল হতো। সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে,  রাজকোষে ঘাটতি সহ নানা কারণে এবার আর সরকার বিচ ফেস্টিভ্যাল আয়োজন করতে আগ্রহী নয়। এবার হোটেলমালিক সংগঠন এককভাবে বিচ ফেস্টিভাল করার প্রস্তুতি নিয়েছে। 
দীঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স আসোসিয়েশনের সভাপতি সুশান্ত পাত্র বলেন, এককভাবেই বিচ ফেস্টিভ্যাল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিচ ফেস্টিভ্যাল সফল করে তোলার লক্ষ্যে আমরা দু’একদিনের মধ্যেই জোরদার প্রচার শুরু করব। ডিসেম্বরের শেষ সপ্তাহে অর্থাৎ বড়দিন থেকে নতুন বছর পর্যন্ত দীঘায় পর্যটকদের ব্যাপক ঢল নামে। সেই কারণে ওই সময় বিচ ফেস্টিভ্যাল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিচ ফেস্টিভ্যালে পর্যটক থেকে শুরু করে স্থানীয় বাসিন্দা, সকলেই মেতে উঠবেন বলেই আমরা আশাবাদী। -ফাইল চিত্র

2nd     December,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ