বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

অনাস্থা স্বয়ং রাজ্য সভাপতির
পঞ্চায়েত ভোটের কমিটি নিয়ে
বিতর্ক, বিজেপিতে ধুন্ধুমার

রাজু চক্রবর্তী, কলকাতা: পঞ্চায়েত ভোট পরিচালনায় কমিটি গঠন করেছে রাজ্য বিজেপি। মাথায় বসানো হয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরীকে। মাসখানেক যেতে না যেতেই সেই কমিটির কার্যকারিতা নিয়ে দলের মধ্যে উঠে গেল বড়সড় প্রশ্ন। অনাস্থা প্রকাশ করেছেন স্বয়ং রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। শুধু তিনি নয়, একাধিক এমপি পর্যন্ত এই পঞ্চায়েত কমিটির সদস্য বাছাই ও গুরুত্ব নিয়ে মুখ খুলেছেন দলীয় বৈঠকে। গত সোমবার আসন্ন পঞ্চায়েত ভোট নিয়ে প্রথম বৈঠকে বসেছিল বঙ্গ বিজেপি। হাজির ছিলেন নবনিযুক্ত কেন্দ্রীয় ইনচার্জ মঙ্গল পান্ডে। তাঁর সামনেই খেয়োখেয়িতে জ঩ড়িয়ে পড়েন রাজ্য নেতারা। সূত্রের দাবি, বঙ্গ বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন) অমিতাভ চক্রবর্তীর সঙ্গে বৈঠকের মধ্যেই তীব্র বাগ্‌যুদ্ধ হয় এমপি সৌমিত্র খাঁর। রানাঘাটের এমপি জগন্নাথ সরকারও এই কমিটির সার্বিক গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন। কেন্দ্রীয় ‘রেজিমেন্টেড পার্টি’র বঙ্গ ইউনিটের চূড়ান্ত বিশৃঙ্খল চেহারা দেখে রীতিমতো ঘাবড়ে যান বিহার বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি পান্ডে। 
দলীয় সূত্রের দাবি, ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন পরিচালনায় একাধিক হেভিওয়েট নেতা-এমপি-বিধায়কদের নিয়ে ‘মাথাভারী’ কমিটি গড়েছিলেন অমিতাভবাবু। বাস্তবে সেই নেতৃত্বের সঙ্গে গ্রাম বাংলার এই প্রান্তিক পর্যায়ের সরাসরি যোগ নেই। সোমবারের বৈঠকে কেন্দ্রীয় নেতার সামনে সেই ক্ষোভ উগরে দিয়েছেন একাধিক বিজেপি নেতা। সুকান্ত মজুমদার স্বয়ং এই কমিটির প্রতি পরোক্ষে অনাস্থা প্রকাশ করেন। স্থানীয়স্তরের এই ভোট পরিচালনায় এলাকা ভিত্তিক নিচুতলার কর্মীদের সামনে আনার পক্ষেই সওয়াল করেছেন তিনি।
এ প্রসঙ্গে দলের এক নেতা বলেন, ওই দিন সৌমিত্র খাঁ সরাসরি ওই কমিটির বিরোধিতা করেছেন। তাঁর প্রশ্ন ছিল, পঞ্চায়েত ভোটের জন্য কেন আলাদা কমিটি তৈরি হবে? আর যদি বা হয় এবং রাজ্য নেতারাই তা পরিচালনা করেন, তাহলে স্থানীয় কর্মীরা কী করবে? কেন বেছে বেছে পুরনো নেতাদের বাদ দেওয়া হয়েছে—এই প্রশ্ন তুলে বিজেপির আদি-নব্য সংঘাত ফের উস্কে দেন বিষ্ণুপুরের এমপি। পরিস্থিতি বেগতিক বুঝে রে রে করে মাঠে নেমে পড়েন বঙ্গ বিজেপির ‘সংগঠন মন্ত্রী’ অমিতাভ। গলা চড়িয়ে সৌমিত্রকে বলেন, ‘আপনি সব বুঝে গিয়েছেন। বড় বেশি বোঝেন। আপনি বসুন।’ তারপরই জগন্নাথ সমর্থন জানান সৌমিত্রকে। রানাঘাটের এমপির মতে, এত কমিটি করে কী লাভ? বুথে বুথে তৃণমূলের সঙ্গে যুঝতে হলে নিচুতলার কর্মীদের মতামত নিয়েই লড়তে হবে। কলকাতায় ঠান্ডা ঘরে বসে ‘ছক’ করলে সব মাঠে মারা যাবে। এমনকী রাজ্য সভাপতি সুকান্তও বলেন, ‘পঞ্চায়েতস্তরে অঞ্চল কমিটি গড়া হয়েছে। আমার মনে হয়, তাঁরা সক্রিয় হলেই বিজেপি ভালো ফল করবে।’ অর্থাৎ বড় নেতা নয়, স্থানীয়দের সামনে রেখেই লড়তে চাইছেন তিনি। পঞ্চায়েত কমিটি নিয়ে সংগঠনমন্ত্রী ও সভাপতির মতানৈক্য সামনে আসায় আরও বিপাকে বিজেপি।

25th     September,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ