বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নভেম্বরে দুয়ারে সরকার শুরুর আগেই 
সবার হাতে আধার কার্ড, তৎপর রাজ্য

প্রীতেশ বসু, কলকাতা: নভেম্বর মাসের শুরুতেই হতে চলেছে চলতি অর্থবর্ষের দ্বিতীয় দুয়ারে সরকার ক্যাম্প। এই ক্যাম্প চালু হওয়ার আগে রাজ্যের প্রতিটি মানুষের হাতে আধার কার্ড পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ নিচ্ছে রাজ্য। দুয়ারে সরকার ক্যাম্পে এসে কেউ যেন আধার কার্ড না থাকার কারণে পরিষেবা থেকে বঞ্চিত না হন, তা নিশ্চিত করাই সরকারের লক্ষ্য। 
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, দুর্গাপুজো মিটলেই হবে দুয়ারে সরকার শিবির। প্রশাসনিক সূত্রে খবর, উৎসবের মরশুম মিটলে নভেম্বরের শুরুতেই শিবির হবে ধরে নিয়ে কাজ এগিয়ে রাখছে নবান্ন। এক আধিকারিক জানান, বিগত দুয়ারে সরকার ক্যাম্পে দেখা গিয়েছে, বহু মানুষ আধার কার্ড না থাকায় সমস্যায় পড়েছেন। এর জন্য তাদের বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা পেতে দেরি হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার, জয় জোহার সহ রাজ্যের একাধিক প্রকল্পের আওতায় আসতে আধার কার্ড বাধ্যতামূলক। মূলত সেই কারণে শিবির শুরুর আগেই সব নাগরিকের আধার কার্ড নিশ্চিত করতে চাইছে রাজ্য।
নবান্ন সূত্রে জানা গিয়েছে, সবাইকে আধার কার্ড তুলে দিতে গত ২১ সেপ্টেম্বর থেকে বাংলার পিছিয়ে পড়া এবং প্রান্তিক এলাকায় বিশেষ শিবির চালাচ্ছে রাজ্য। পুরুলিয়া, ঝাড়গ্রাম সহ বিভিন্ন জেলায় শিবির চলছে। পরিসংখ্যান অনুযায়ী, ৩১ আগস্ট পর্যন্ত গড়ে ৯৫.৯১ শতাংশ মানুষের আধার কার্ড হয়ে গিয়েছে। তবে পাঁচ বছর বয়সের শিশুদের মধ্যে মাত্র ২১.৬৯ শতাংশের আধার হয়েছে। পাঁচ থেকে আঠেরো বছর বয়সের প্রায় ৪.৫৮ শতাংশের আধার পাওয়া বাকি। আঠারোর্ধ্বদের মধ্যেও প্রায় চার শতাংশের হাতে এখনও এই কার্ড পৌঁছয়নি। 
এর পাশাপাশি দুয়ারে সরকার ক্যাম্পেও আধার কার্ডের জন্য বিশেষ সেল থাকে। তবে সেখানে গিয়ে আবেদন করে আধার পেতে অনেকটা সময় লেগে যায়। তাই শিবির চালু হওয়ার আগেই নাগরিকদের আধার কার্ড তুলে দিতে তৎপর হয়েছে রাজ্য। নবান্ন সূত্রে আরও জানা গিয়েছে, এবারও ভ্রাম্যমাণ দুয়ারে সরকার ক্যাম্প পরিচালনা করা হবে নির্দিষ্ট কিছু এলাকায়। 

25th     September,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ