বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কয়েন দিয়ে জাতীয় পতাকা,
মানচিত্র তৈরি করলেন সুধীর 

 

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর বাজিতপুরের বাসিন্দা সুধীর সরকারের বয়স পেরিয়েছে ৮০। স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্তি উপলক্ষে কয়েক হাজার কয়েন দিয়ে তিনি তৈরি করলেন জাতীয় পতাকা ও প্রায় ছয় ফুট উচ্চতার ভারতের মানচিত্র। 
১৯৪৭ সালের ১৫ আগস্ট সুধীরবাবুর বয়স ৬-৭ বছর। সেই শিশুমনে স্বাধীনতার অনুভূতি কেমন হয়েছিল, সেকথা ভালোভাবে মনে নেই তাঁর। তবে সামনে থেকে দেখার সৌভাগ্য হয়েছিল দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ সহ একাধিক স্বাধীনতা সংগ্রামীকে। পুরাতত্ত্ব সংগ্রাহক হিসেবে ইতিমধ্যেই তিনি সুনাম অর্জন করেছেন। বিনা পারিশ্রমিকে এখনও শিশুদের ব্রতচারী, শরীরশিক্ষা, ব্যান্ড প্রশিক্ষণ দেন। দীর্ঘ লকডাউনের পরে ছাত্র-ছাত্রীদের আবার ক্লাসে ফিরিয়ে আনতে স্কুলে স্কুলে গিয়ে দেখিয়েছেন ম্যাজিক। 
বার্ধক্যকে দূরে সরিয়ে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ২৩৫০টি কয়েন দিয়ে তৈরি করেছেন ভারতের মানচিত্র এবং কয়েকশো কয়েন দিয়ে করেছেন ভারতের জাতীয় পতাকা। সুধীরবাবু জানান, ৭৫ বছর আগে দেশ স্বাধীন না পরাধীন, সেকথা অনুভব করার মতো বয়স তখনও হয়নি আমার। বড়দের দেখেছি খুব আনন্দ করে উদ্দীপনার মধ্যে দিয়ে পতাকা তুলতে। আমরাও সঙ্গে ছিলাম। তারকেশ্বরে এসেছিলেন দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ। স্কুলে সকলে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিলাম। তখন বুঝতে পারিনি কত বড় মহান মানুষের সামনাসামনি হতে চলেছি আমরা। সেভাবে আর দিনগুলি মনে পড়ে না। তবুও যেটুকু মনে আছে, সেই স্মৃতি আগলে দেশবাসীর জন্য তৈরি করেছি জাতীয় পতাকা ও ভারতের ম্যাপ। প্রয়োজনে প্রদর্শনীর জন্য আমার কাছ থেকে নিয়েও যেতে পারেন কেউ। নিজস্ব চিত্র

15th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ