বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

উন্নত মানের গোরু ঢুকলেই চলে
যেত পণ্ডিত ও লতিবের কব্জায়
মাথায় ‘দাদা’র হাত

সুখেন্দু পাল, বর্ধমান: উত্তরপ্রদেশ, হরিয়ানা ও এ রাজ্যের বিভিন্ন হাট থেকে গোরু ইলামবাজারে ঢুকলেই তা লতিব ও পণ্ডিতের কব্জায় চলে যেত। বিশাল সিংওয়ালা এবং বড় চেহারার বলদ আর কারও কেনার ‘অধিকার’ ছিল না। লতিব, পণ্ডিতের জুটিই কম দামে হাট থেকে এই উন্নত মানের গোরুগুলি কিনে মুর্শিদাবাদ, মালদহের সীমান্তে পাঠিয়ে দিত। সেখান থেকে তা বাংলাদেশে পাচার হয়ে যেত। এই জুটিও এখন সিবিআইয়ের স্ক্যানারে রয়েছে। 
গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, পণ্ডিত ও লতিবের মাথার উপর অনুব্রতর হাত ছিল। মূলত তারাই বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ ওই নেতার হয়ে ইলামবাজার এলাকার গোরুর কারবার দেখভাল করত। তাদের সঙ্গে মুর্শিদাবাদের গোরু পাচারকারী এনামুলের যোগাযোগ ছিল। তার কথা মতোই তারা গোরু সীমান্তে পৌঁছে দিত।
কিন্তু কে এই পণ্ডিত? তদন্তকারী সংস্থা সূত্রে জানা গিয়েছে, এই গোরু কারবারির বাড়ি হুগলির পাণ্ডুয়া থানা এলাকায়। গোরুর ব্যবসা করার জন্য ২০০১ সালে সে ইলামবাজারে আসে। সেই সময় পাণ্ডুয়ার হাট থেকে গোরু এনে সে ইলামবাজারের হাটে বিক্রি করত। পরে ইলামবাজারে অল্প টাকায় বাড়ি ভাড়া নিয়ে সে থাকতে শুরু করে। রাজ্যে ক্ষমতার পালাবদলের পর তার সঙ্গে এই কাজে যোগ দেয় লতিব। লতিবের মাধ্যমেই বীরভূমের দাপুটে নেতার সঙ্গে পণ্ডিতের পরিচয় হয়। সেই সময় অবশ্য বীরভূমের ‘দাদা’-কে এড়িয়ে কারবার চালানো অসম্ভব ছিল। সেই ‘সেটিং’ হয়ে যাওয়ার পরই বীরভূমের হাট থেকে সীমান্তে গোরু পাচারে আর কোনও বাধা আসেনি। ইলামবাজারের হাটে পাণ্ডুয়া, গুসকরা এবং মঙ্গলকোটের হাট থেকেও পাইকাররা গোরু নিয়ে যেতেন। তবে তাঁরা নিজেদের পছন্দ অনুযায়ী ক্রেতাদের গোরু বিক্রি করতে পারতেন না। পণ্ডিত-লতিবের জুটিকেই গোরু বিক্রি করতে কার্যত বাধ্য থাকতেন তাঁরা। বাংলাদেশে লম্বা সিংওয়ালা গোরুর চাহিদা সবচেয়ে বেশি। মূলত সেই গোরুগুলি কম দামে কিনত এই পণ্ডিত-লতিব জুটি। 
তদন্তকারীরা জেনেছেন, এই কারবারে শুধু ‘দালালি’ করেই ওই জুটি কয়েক কোটি টাকার মালিক হয়ে উঠেছে। তাদের কারও বোলপুরে মার্বেলের দোকান রয়েছে, আবার কেউ ইলামবাজার এলাকায় বিঘার পর বিঘা জমি কিনে রেখেছে। ইলামবাজারে রাস্তার পাশে তাদের মধ্যে একজনের ঝাঁ চকচকে বাড়িও রয়েছে। জেলার সর্বাধিক প্রভাবশালীর হাত ওই জুটির মাথার উপরে থাকায় হাটমালিকরাও তাদের বিরুদ্ধে যেতে পারত না। তারা যা নির্দেশ দিত, সেই মতো কাজ করতে হতো।

12th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ