বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আগামী খরিফ মরশুমে রাজ্য 
৫৫ লক্ষ টন ধান কিনতে চায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী খরিফ মরশুমেও ৫৫ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা রাখতে চাইছে রাজ্য সরকার। সম্প্রতি খাদ্যদপ্তরে উচ্চ পর্যায়ের বৈঠকে এই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তবে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভার বৈঠকে নেওয়া হবে। পরবর্তী খরিফ মরশুম শুরু হবে অক্টোবর মাস থেকে। চলতি খরিফ মরশুমে প্রথমে ৫২ লক্ষ টন ধান সরকারি উদ্যোগে কেনা হবে বলে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছিল। পরে তা বাড়িয়ে ৫৫ লক্ষ টন করা হয়। এখনও পর্যন্ত সরকারি উদ্যোগে প্রায় সাড়ে ৫৩ লক্ষ টন ধান কেনা হয়েছে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে লক্ষ্যমাত্রা পূরণ করা যাবে বলে খাদ্যদপ্তর আশা করছে। প্রসঙ্গত, চলতি মরশুমে সর্বকালীন রেকর্ড পরিমাণ ধান কিনে ফেলেছে সরকার। সরকারি উদ্যোগে সংগৃহীত ধান ভানিয়ে উৎপাদিত চাল রেশন ছাড়াও স্কুলের মিড ডে মিল প্রকল্প অঙ্গনওয়াড়ি কেন্দ্রেও সরবরাহ করা হবে। 
সরকারিভাবে আরও ঠিক করা হয়েছে, আগামী মরশুমে কেন্দ্রীয় সরকারি সংস্থা এফসিআই-কে রাজ্য থেকে ৫ লক্ষ টন ধান কিনতে বলা হবে। এবারও তাই বলা হয়েছিল। তবে এফসিআই যথারীতি খুব কম পরিমাণ ধান রা‌জ্য থেকে কিনেছে। রাজ্য সরকার চায়, এফসিআই পশ্চিমবঙ্গ থেকে ধান কিনে উৎপাদিত চাল ভিন রাজ্যে সরবরাহ করুক। রাজ্য সরকার মোট যে ৫৫ লক্ষ টন ধান কিনবে, তার মধ্যে ৩৫ লক্ষ টন সেন্ট্রাল পুলের জন্য। বাকি ২০ লক্ষ স্টেট পুলের জন্য সংগ্রহ করা হবে। সেন্ট্রাল পুল থেকে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকদের চাল সরবরাহ করা হয়। স্টেট পুলের চাল সরবরাহ হয় রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের গ্রাহকদের জন্য। 
আগামী মরশুমে ধান কেনার স্থায়ীকেন্দ্রের  (সিপিসি) সংখ্যা বাড়ানো হবে বলে ঠিক হয়েছে। চলতি মরশুমে ৪৬৮টি সিপিসি কাজ করেছে। আগামী মরশুমে এই সংখ্যা বাড়িয়ে ৫৯৩ করা হবে। তার সঙ্গে গ্রামে গাড়ি পাঠিয়েও ধান কেনা হবে। ধান কেনার জন্য চটের বস্তা কেনা হবে। প্রয়োজনে পুরনো বস্তাও ব্যবহার করা হবে।

7th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ