বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

৭-৮ জুলাই বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণে হবে কনক্লেভ
প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহের আশায়
রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত দশ বছরে ক্ষুদ্র শিল্পে দেশের প্রথম সারির রাজ্যগুলির মধ্যে উঠে এসেছে বাংলা। এবার দেশের প্রতিরক্ষায় বিভিন্ন সরঞ্জাম সরবরাহের পথ প্রশস্ত হচ্ছে এ রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সংস্থার। কারণ এই প্রথম পশ্চিমবঙ্গে হতে চলেছে ‘ডিফেন্স ম্যানুফ্যাকচারিং কনক্লেভ’। যেখানে রাজ্যে উৎপাদিত বিভিন্ন সরঞ্জাম প্রদর্শিত হবে ভারতীয় সেনার উচ্চপদস্থ কর্তাদের সামনে।
রাজ্য সরকার ও ভারতীয় সেনার ইস্টার্ন কমান্ড এই ‘ইস্ট টেক ২০২২’ -এর আয়োজন করেছে। আগামী ৭-৮ জুলাই বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণে এই কনক্লেভ হবে। সঙ্গে থাকছে সিআইআই ও সোসাইটি অব ইন্ডিয়ান ডিফেন্স ম্যানুফ্যাকচারার্স। এই অনুষ্ঠানে রাজ্যের প্রায় ৬৭টি ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সংস্থার প্রতিনিধিরা তাঁদের সরঞ্জাম নিয়ে হাজির থাকবেন এই কনক্লেভে। অন্যান্য রাজ্য থেকেও ৪০ থেকে ৫০টি শিল্প সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন এখানে। 
নবান্ন সূত্রে জানা গিয়েছে, দিল্লি থেকে ভারতীয় সেনার উচ্চপদস্থ কর্তারা আসবেন এই কনক্লেভে। এই প্রথম তাঁদের সামনে রাজ্যের সংস্থাগুলি নিজেদের সরঞ্জাম তুলে ধরতে পারবে। পাশাপাশি, প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থাও উপস্থিত থাকবে এই সম্মেলনে। অর্থাৎ, তাদের সঙ্গেও সরাসরি কথা বলতে পারবেন রাজ্যের ব্যবসায়ীরা। 
বেইলি ব্রিজই হোক বা যুদ্ধ জাহাজের হেলিপ্যাড তৈরির সরঞ্জাম কিংবা সেনাদের জন্য বুলেটপ্রুফ জ্যাকেট-পোশাক— সব কিছু তৈরির পরিকাঠামো আছে রাজ্যের শিল্প সংস্থায়। এই সমস্ত ক্ষমতা ও দক্ষতার কথা তুলে ধরতে একটি বিশেষ প্যাভিলিয়ন করছে রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পদপ্তর। ডাকা হচ্ছে ফাউন্ড্রি, কমার্শিয়াল টেক্সটাইল, চর্ম, রাবার ও প্লাস্টিক শিল্পের সঙ্গে জড়িত শিল্পপতিদের। এই সম্মেলনের দ্বিতীয় দিনে যোগ দেবেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।
প্রসঙ্গত, বাংলায় এই মুহূর্তে প্রায় ১ লক্ষ ৩৬ হাজার ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সংস্থা রয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রকে গুরুত্ব দিতে এই কনক্লেভ থেকে আশার আলো দেখছে দপ্তর। আশা, রাজ্যে বিনিয়োগ বাড়বে এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

6th     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ