বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

জাতীয় সড়কের অর্থ বরাদ্দে বঞ্চিত বাংলা 
কেন্দ্রের নজরে ভোটমুখী বা বন্ধু রাজ্য

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কেন্দ্রীয় বরাদ্দের ক্ষেত্রে বারবার বাংলাকে বঞ্চনার শিকার হতে হচ্ছে বলে অভিযোগ। বিভিন্ন রাজ্যে নতুন প্রকল্প ঘোষণার তালিকায় সিংহভাগ সময়েই বাদ থাকছে বাংলা। ১০০ দিনের কাজের প্রকল্পে রাজ্যের বকেয়া মেটানোরও নাম নেই। সেই রেশ বজায় রেখেই এবার পশ্চিমবঙ্গে থাকা জাতীয় সড়কের বরাদ্দের ক্ষেত্রেও বাংলাকে অন্য‌ রা঩জ্যের তুলনায় কার্যত বঞ্চিত রাখা হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাত সহ বিজেপি শাসিত অধিকাংশ রাজ্যই পাচ্ছে রাশি রাশি অর্থ। বিশেষত, ভোটমুখী রাজ্যগুলি। সেখানে বাংলার কপালে জুটেছে নামমাত্র অর্থ।
গোটা দেশে এখন মোট ১ লক্ষ ৩২ হাজার ৫০০ কিলোমিটার জাতীয় সড়ক রয়েছে। যার মধ্যে পশ্চিমবঙ্গে ৩ হাজার ৬৬৪ কিলোমিটার। এর মধ্যে ২০১৪ সালের পর থেকে মোদি জমানায় বাংলায় জাতীয় সড়কের দৈর্ঘ্য বেড়েছে ৭৫৪ কিলোমিটার। অথচ গুজরাতে গত সাত বছরে জাতীয় সড়কের দৈর্ঘ্য বেড়েছে ১ হাজার ৬৬৪ কিলোমিটার। সড়কের দৈর্ঘ্য বাড়ানোর ক্ষেত্রে কৃপণতা তো রয়েইছে, তারই সঙ্গে যুক্ত হয়েছে বরাদ্দের বঞ্চনা। 
সড়ক পরিবহণ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, জাতীয় সড়কের কাজে ২০২২-২৩ আর্থিক বর্ষের রিভাইজড অ্যালোকেশন বা সংশোধিত বরাদ্দে বাংলার জন্য বেড়েছে মাত্র ৫০ কোটি টাকা। ছিল ১০০ কোটি। হয়েছে ১৫০ কোটি টাকা। অথচ গুজরাতে ১০০ থেকে বেড়ে হয়েছে ৪০০ কোটি টাকা। মধ্যপ্রদেশে ২০০ থেকে বেড়ে হয়েছে ৩০০ কোটি টাকা। হিমাচল প্রদেশে ৯৫ থেকে হয়েছে ১২০ কোটি টাকা। অবশ্য ওই রাজ্যে জাতীয় সড়কের দৈর্ঘ্য মাত্র ২ হাজার ৬০৭ কিলোমিটার। চলতি বছরে গুজরাত এবং হিমাচলে ভোট। আগামী বছর মধ্যপ্রদেশ। তবে কি ভোটকে মাথায় রেখেই জাতীয় সড়কের উন্নয়নে বাড়তি বরাদ্দ করল মোদি সরকার? উঠছে প্রশ্ন।
একইভাবে উত্তরপ্রদেশের প্রয়াগরাজে প্রোজেক্ট ইমপ্লিমেন্টশন ইউনিটের বরাদ্দ ৭৭ কোটি থেকে এক লাফে বাড়িয়ে সংশোধিত বরাদ্দ হয়েছে ১৩৫ কোটি টাকা। পাশাপাশি, বিজেপি শাসিত রাজ্য না হলেও ওড়িশার বরাদ্দ ১৬০ থেকে করা হয়েছে ৩১০ কোটি টাকা। আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা হয়েছে ২১ জুন। আর ঘোষণা মাত্রই তাঁকেই ভোট দেবেন বলে জানিয়েছেন বিজেডি সুপ্রিমো ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। আর ওই সমর্থনের চারদিন পরেই ওড়িশায় জাতীয় সড়কের সংশোধিত বরাদ্দের ফাইলে সই করল মোদি সরকার। এক লাফে বরাদ্দ বেড়ে হল প্রায় দ্বিগুণ। মন্ত্রক যদিও এর সঙ্গে রাষ্ট্রপতি নির্বাচনের কোনও সম্পর্ক দেখছে না। 

5th     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ