বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ধর্মঘটের পথে চা বাগানের স্থায়ী
কর্মীরা, উৎপাদন নিয়ে শঙ্কা
তৎপর শ্রমদপ্তর, বিরত থাকার অনুরোধ মন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছর ধরে ঝুলে রয়েছে মজুরি বৃদ্ধির বিষয়টি। তাই মজুরি বৃদ্ধির দাবিকে সামনে রেখে এবার উত্তরবঙ্গের চা বাগানগুলির স্থায়ী কর্মীরা ধর্মঘটে নামার হুঁশিয়ারি দিল। কয়েক হাজার কর্মীর বিভিন্ন সংগঠনের যুক্ত কমিটি আগামী ৩১ মে থেকে ২ জুন পর্যন্ত ৭২ ঘণ্টার ধর্মঘটের কথা ঘোষণা করেছে। তারপরও যদি মালিকপক্ষ ও সরকার এব্যাপারে পদক্ষেপ না নেয়, তাহলে তারা ৭ জুন থেকে লাগাতার ধর্মঘটে নামবে বলে জানিয়ে দিয়েছে। 
বাগানের অস্থায়ী চা শ্রমিকদের সংগঠনগুলি এই ধর্মঘটের সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত না থাকলেও স্টাফ ও সাব-স্টাফ কর্মীদের যৌথ মঞ্চের এহেন ঘোষণায় উৎপাদন ঘিরে আশঙ্কা তৈরি হয়েছে। কারণ, চা পাতা কারখানায় আনা ও তা প্রসেসিংয়ের মাধ্যমে বিক্রয়যোগ্য করে তোলার ক্ষেত্রে এই স্টাফ ও সাব-স্টাফদের ভূমিকা রয়েছে। তাঁরা ধর্মঘটে নামলে চা পাতা তোলার কাজও পরোক্ষে ব্যাহত হবে। পাশাপাশি চা শ্রমিকদের বকেয়া পাওনা সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্ট নিযুক্ত সাপ্রে কমিটি চলতি সপ্তাহেই উত্তরবঙ্গ সফরে আসছে। এই অবস্থায় ধর্মঘট হোক, চায় না রাজ্য সরকার। তাই তৎপর হয়েছে শ্রমদপ্তর। শ্রমমন্ত্রী বেচারাম মান্না বলেন, বিষয়টি আমাদের কানে এসেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে শিল্পোন্নয়নের সুস্থ পরিবেশ তৈরি করতে অগ্রণী হয়েছেন। এই অবস্থায় ধর্মঘটের কর্মসূচি ভুল বার্তা দেবে। আমরা ধর্মঘটের সমর্থকদের পাশাপাশি মালিকপক্ষকে অনুরোধ করব, আলোচনার মাধ্যমে বিষয়টির নিষ্পত্তি করতে। দরকারে সরকারও তাতে অংশ নিতে পারে।
ধর্মঘট আহ্বানকারী যুক্ত কমিটির তরফে বলা হয়েছে, ২০১৭ সাল থেকে মজুরি বৃদ্ধির বিষয়টি ঝুলে রয়েছে। এবার তাদের ধৈর্যের বাঁধ ভেঙেছে। তাই ধর্মঘটে যাওয়া ছাড়া বিকল্প পথ খোলা নেই। তবে চলতি সপ্তাহে সরকার ও মালিকপক্ষ যদি আলোচনার মাধ্যমে দাবি মিটিয়ে দিতে পারে, তাহলে তারা  ধর্মঘটের ডাক তুলে নেবে। চা শিল্পের পর্যবেক্ষকরা বলছেন, ন্যূনতম মজুরির ইস্যুতে চা বাগানের অস্থায়ী প্রায় তিন লক্ষ শ্রমিকও ক্ষুব্ধ। এব্যাপারে সরকারি কমিটি ডজন দেড়েক বৈঠক করলেও কোনও সমাধান সূত্র বের করতে পারেনি। ফলে ওই শ্রমিকদের নিয়ন্ত্রণকারী ট্রেড ইউনিয়নগুলিও একই পথে হাঁটতে পারে অচিরেই।

25th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ