বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

৭ মাসে রাজ্যে অনলাইনে মঞ্জুর এক
লক্ষেরও বেশি নতুন ট্রেড লাইসেন্স

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণ মানুষকে সুবিধা দিতে অনলাইনে ট্রেড লাইসেন্স, মিউটেশন ও বিল্ডিংয়ের নকশা ইস্যু করছে রাজ্য সরকার। সব পুরসভাকেই অনলাইনে এই কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। গত ১ অক্টোবর থেকে ৫ মে পর্যন্ত অনলাইনে ট্রেড লাইসেন্স ইস্যু করার জন্য আবেদন জমা পড়েছে ১ লক্ষ ৪ হাজার ৪৪৪টি। যার মধ্যে অনুমোদিত হয়েছে ১ লক্ষ ৪ হাজার ৪৪০টি। প্রায় ১০০ শতাংশই মঞ্জুর হয়েছে। এই ব্যবস্থা কার্যকর হওয়ায় ট্রেড লাইসেন্সের জন্য কাউকে আর হন্যে হয়ে ঘুরতে হবে না পুরসভায়। ঘরে বসেই হয়ে যাবে এই কাজ।
একই সুবিধা মিলছে ট্রেড লাইসেন্সের পুনর্নবীকরণের ক্ষেত্রেও। গত ১ অক্টোবর থেকে ৫ মে পর্যন্ত পুনর্নবীকরণের জন্য আবেদন জমা পড়েছে ৬৩,৮০৩টি। যার মধ্যে অনুমোদিত হয়েছে ৬৩,৪৭২টি। বকেয়া পড়ে রয়েছে মাত্র ৩৩১টি। অনলাইন ব্যবস্থার জন্য এই ক্ষেত্রে উপকৃত হয়েছেন ১ লক্ষ ৬৭ হাজার ব্যবসায়ী। সরকারি সূত্রে জানা গিয়েছে, পুরসভাগুলি ১ লক্ষ ৪ হাজার ৪৪০টি  ট্রেড লাইসেন্স মঞ্জুর করেছে।
অনলাইনে মিউটেশন দেওয়ার প্রক্রিয়া শুরু হয় গত বছরের ১৬ আগস্ট থেকে। এখনও পর্যন্ত ১০০টি পুরসভা অনলাইনে ট্রেড লাইসেন্স মঞ্জুরের প্রক্রিয়া কার্যকর করেছে। ১৫টি পুরসভায় ডেটাবেস তৈরির কাজ চলছে। আটটি পুরসভায় চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে।
কাটমানি এবং হয়রানি ঠেকাতে অনলাইনে বিল্ডিংয়ের নকশা অনুমোদনেরও উদ্যোগ নিয়েছে নবান্ন। এই ব্যবস্থা সব পুরসভায় চালু করতে নির্দেশ দেওয়া হয়েছে। ৬৬টি পুরসভায় ইতিমধ্যেই তা চালু হয়েছে। আরও ৩০টি পুরসভায় এই প্রক্রিয়া চলছে। অনলাইনে বিল্ডিংয়ের নকশা অনুমোদনের জন্য আবেদন জমা পড়েছে ৯,১৪৬টি। এর মধ্যে স্ক্রুটিনি হয়ে গিয়েছে ৬,০৪০টি। অনুমোদিত হয়েছে ১,৫৬৮টি।

24th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ