বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নিজস্ব সম্পদ ব্যবহার করে
আয় বাড়াতে সক্রিয় সেচদপ্তর
দখলদারি রুখতে কঠোর পদক্ষেপ

কৌশিক ঘোষ, কলকাতা: নিজস্ব সম্পদ ব্যবহার করে আয় বাড়াতে সক্রিয় হয়েছে সেচদপ্তর। সম্প্রতি সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র দপ্তরের আধিকারিকদের নিয়ে পর্যালোচনা বৈঠক করেন। সেখানে অন্যান্য বিষয়ের সঙ্গে সেচদপ্তরের সম্পদ ব্যবহারের বিষয়টি নিয়েও বিস্তারিত আলোচনা হয়। বৈঠকের কার্যবিবরণী থেকে দেখা যাচ্ছে, দপ্তরের জমি জবরদখল হয়ে থাকলে সংশ্লিষ্ট ডিভিশনকে এফআইআর করার নির্দেশ দেওয়া হয়েছে। এই ব্যাপারে যোগাযোগ করা হলে মন্ত্রী জানান, নদী, খাল প্রভৃতির গতিপথ আটকে সেচদপ্তরের জমিতে কোনও নির্মাণ কাজ করা যাবে না। অবৈধ নির্মাণ আইন মেনে ভেঙেও দেওয়া হবে। আর এর বাইরে, সেচদপ্তরের জমিতে কোনও নির্মাণ হয়ে থাকলে প্রথমে নির্ধারিত হারে ভাড়া চাওয়া হবে। ওই নির্দেশ না মানলে দপ্তর আইন অনুযায়ী ব্যবস্থা নেবে। 
পর্যালোচনা বৈঠকে গুরুত্ব পায় বিভিন্ন ডিভিশনের ফাঁকা জমি এবং জলাশয় প্রসঙ্গ। ওইসব সম্পদ ব্যবহার করে আয়ের সুযোগ কতটা, সেটা ডিভিশনের চিফ ইঞ্জিনিয়ারদের খতিয়ে দেখতে বলা হয়েছে। এজন্য প্রয়োজনে বিশেষ এজেন্সি নিয়োগ করার নির্দেশ দেওয়া হয়েছে। জমি, জলাশয় প্রভৃতির জিও ট্যাগিং করা, মালিকানা সংক্রান্ত নথিপত্র সংগ্রহ, জমির পরিকল্পনা তৈরি করে তা স্বল্প মেয়াদে লিজ দেওয়ার ব্যবস্থা প্রভৃতিও করতে বলা হয়েছে। এজন্য প্রয়োজনে দপ্তরের রাজস্ব বিভাগের সাহায্য নেওয়ার সুযোগ রয়েছে।  
নদী, খাল, বাঁধ প্রভৃতির লাগোয়া এলাকায় মূলত সেচদপ্তরের জমি রয়েছে। জমি জবরদখল হয়ে থাকার কারণে সেচদপ্তরের আর্থিক ক্ষতি তো হচ্ছেই, তার সঙ্গে বন্যা পরিস্থিতি মোকাবিলার সমস্যা বাড়ছে। সেচদপ্তর তাদের জমি জবরদখলমুক্ত করলে সরকারের আয় বাড়বে। বন্যা মোকাবিলাতেও সুবিধা হবে। মনে করেন রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের প্রবীণ নেতা মনোজ চক্রবর্তী। তিনি জানান, সেচকর আদায়ের উপর নজর দিলেও দপ্তরের আয় বাড়বে। করের হার না বাড়িয়েও আয় বাড়ানোর সুযোগ আছে। সব দপ্তরকে নিজস্ব আয় বাড়ানোর পরামর্শ দিয়েছে নবান্ন। সেচদপ্তরের নিজস্ব সম্পদ আছে। তার যথাযথ ব্যবহার করলে আয় বাড়বে। 
সেচদপ্তরের পর্যালোচনা বৈঠকে বর্ষা শুরুর আগে বন্যানিয়ন্ত্রণের জরুরি কাজকর্ম দ্রুত করা নিয়েও আলোচনা হয়। বাঁধের ক্ষতিগ্রস্ত স্লুইস গেটগুলি এখনই মেরামত করার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে তাড়াতাড়ি মেরামত করতে হবে ক্ষতিগ্রস্ত কাঠের সেতুগুলিও। এই কাজে আরআইডিএফের টাকা ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ইতিমধ্যেই চলতি অর্থবর্ষে প্রথম পর্যায়ে আরআইডিএফের ৫৯ কোটি টাকা সেচদপ্তরের জন্য বরাদ্দ হয়েছে। 

17th     May,   2022
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ