বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আহারে মগ্ন। বারাসত গভর্নমেন্ট কলেজে তোলা নিজস্ব চিত্র। 

দেড় কোটি ভুয়ো রেশন কার্ডে বছরে ক্ষতি
১৮০০ কোটি টাকা, তৎপরতা খাদ্যদপ্তরে

কৌশিক ঘোষ, কলকাতা: প্রায় দেড় কোটি ভুয়ো রেশন কার্ড। আর তার জন্য ক্ষতির বহর ১ হাজার ৮০০ কোটি টাকা। এই বিপুল অঙ্কের হদিশ পেতেই নড়েচড়ে বসেছিল খাদ্যদপ্তর। শুরু হয়েছিল কার্ড ‘ব্লক’ করা। এবং জোরকদমে। লক্ষ্যমাত্রা রয়েছে সামনে—আগামী মার্চ। তার মধ্যেই সব ভুয়ো কার্ড ব্লক করবে রাজ্য সরকার। খাদ্য দপ্তরের রিপোর্ট, ইতিমধ্যেই বিশেষ উদ্যোগ নিয়ে রাজ্যে অস্তিত্বহীন, মৃত এবং নকল মিলিয়ে ৯৩ লক্ষেরও বেশি ডিজিটাল রেশন কার্ড ’ব্লক’ করা হয়েছে। আর তারপরই প্রতি মাসে খাদ্যশস্য খাতে সরকারের সাশ্রয় হচ্ছে ৯০ কোটি টাকারও বেশি। আগামী মার্চ মাসের মধ্যে এরকম আরও ৫০ লক্ষ রেশন কার্ড চিহ্নিত করা যাবে বলে খাদ্যদপ্তরের রিপোর্টে উল্লেখ করা হয়েছে। আর তখনই মাসিক সাশ্রয়ের পরিমাণ বেড়ে দাঁড়াবে ১৫০ কোটি টাকায়। খাদ্যদপ্তর বলছে, কার্ডগুলি ব্লক করা না হলে সরকারি ভর্তুকিতে সরবরাহ করা চাল-গমের একটা বড় অংশ বাইরে পাচার হয়ে যেত। জলে যেত সরকারের বিপুল অর্থ।
দপ্তরের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, কার্ডগুলিকে দপ্তরের পোর্টালে লাল রঙে চিহ্নিত এবং ‘ব্লক’ করা হয়েছে। ওই কার্ড দেখিয়ে রেশন দোকান থেকে খাদ্য সংগ্রহ করা যাবে না। আধার নম্বর দিয়ে বা অন্য কোনওভাবে অস্তিত্ব প্রমাণ করতে হবে গ্রাহককে। তারপরই নিষ্ক্রিয় করে দেওয়া রেশন কার্ড আনব্লক হবে। খাদ্যদপ্তরের সূত্রটি জানিয়েছে, ইতিমধ্যে প্রায় ৯৯ লক্ষ কার্ড ব্লক করা হয়েছিল। এর মধ্যে প্রায় ৬ লক্ষ গ্রাহক এসে পরিচয়ের প্রমাণ দাখিল করে কার্ড আনব্লক করে গিয়েছেন। ব্লক হওয়া কার্ড চালুর জন্য এখন খাদ্যদপ্তরের স্থানীয় অফিসে যেতে হয়। তবে রেশন ডিলারের দোকানে ই-পস মেশিনের সাহায্যে অনলাইনে কার্ডের ব্লক খোলার ব্যবস্থা শীঘ্রই চালু হবে বলে জানা গিয়েছে। 
খাদ্যদপ্তরের রিপোর্টে দেখা যাচ্ছে, জাতীয় খাদ্য সুরক্ষা (এনএফএসএ) প্রকল্পের তুলনায় রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের কার্ড বেশি নিষ্ক্রিয় হয়েছে। দু’নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের ৫১ লক্ষ ৬৪ হাজার ৮৫১, এক নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের ১৫ লক্ষ ১০ হাজার ৫০৩টি এবং এনএফএসএ-র আওতায় থাকা ২৬ লক্ষ ৬৪ হাজার ৪০৬টি ডিজিটাল রেশন কার্ড ব্লক করা হয়েছে। সব মিলিয়ে সংখ্যাটা ৯৩ লক্ষ ৩৯ হাজার ৭৬০। রিপোর্ট অনুযায়ী, এর মধ্যে মৃত রেশন গ্রাহকের মোট সংখ্যা ২৫ লক্ষ ৬ হাজার ৬৫। ডুপ্লিকেট রেশন কার্ড চিহ্নিত হয়েছে ৩৪ লক্ষ ১৪ হাজার ২২৫টি। গ্রাহকের অস্তিত্ব না পাওয়ার জন্য নিষ্ক্রিয় করা কার্ডের সংখ্যা ৩৪ লক্ষ ১৯ হাজার ৪৭০টি। 

21st     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ