বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ডাক বিভাগের জীবন বিমার অনলাইন
প্রিমিয়াম জমায় এবার বাড়তি খরচ গ্রাহকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোস্ট অফিসের আওতায় যাঁরা পোস্টাল লাইফ ইনসিওরেন্স (পিএলআই) বা রুরাল পোস্টাল লাইফ ইন঩সিওরেন্স (আরপিএলআ‌ই) কিনেছেন, অনলাইনে প্রিমিয়াম মেটাতে তাঁদের বাড়তি টাকা দিতে হবে। ডাক বিভাগ একটি নির্দেশিকায় জানিয়ে দিয়েছে, এখন থেকে মার্চেন্ট ডিসকাউন্ট রেট বা এমডিআর বাবদ খরচ মেটাতে হবে গ্রাহককেই। সরকার আর এই খরচ মেটাতে পারবে না। 
ডাক বিভাগের আওতায় জীবন বিমা বিক্রির উদ্যোগ শুরু হয় বহু আগে। তা কেনার অধিকার ছিল শুধুমাত্র বিভাগীয় কর্মীদের। পরবর্তীকালে ধাপে ধাপে ক্রেতার বহর বাড়ানো হয়। সাধারণ মানুষের মধ্যে বিমা বিক্রির জন্য প্রচারও চালায় ডাক বিভাগ। বিগত কয়েক বছরে এর থেকে প্রিমিয়াম আদায়ও বেড়েছে এক লাফে। যেহেতু জীবন বিমা বিক্রির জন্য ডাক বিভাগকে আলাদা করে কোনও পরিকাঠামোগত বা ‘এস্টাবলিশমেন্ট’ খরচ বইতে হয় না, পোস্ট অফিস থেকেই তা বিক্রি করা যায়, তাই এর প্রিমিয়াম খরচ বাজার চলতি অন্যান্য বিমা প্রকল্পের থেকে কম। পাশাপাশি বিমা বিক্রির কমিশনও কম থাকায়, গ্রাহকের আর্থিক লাভ বেশি, এমনটাই দাবি করে ডাক বিভাগ। 
পিএলআই এবং আরপিএলআইয়ের ক্ষেত্রে কেন বাড়ছে অনলাইনে প্রিমিয়াম জমা দেওয়ার খরচ? ডাক বিভাগ জানাচ্ছে, গত বছরের ১৭ সেপ্টেম্বর একটি নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়ে দেয়, সরকার আর এমডিআর বাবদ কোনও টাকা ব্যাঙ্কগুলিকে মেটাবে না। এই সংক্রান্ত যাবতীয় খরচ মেটাতে হবে গ্রাহককেই। সেই নির্দেশিকা মতোই চলতি মাসের ১৭ তারিখ থেকে পিএলআই এবং আরপিএলআইয়ের প্রিমিয়াম অনলাইনে মেটাতে হলে, গ্রাহককে এমডিআর বাবদ চার্জ মেটাতে হবে। এই চার্জটি নির্ভর করে ব্যাঙ্কগুলির উপর। গ্রাহক যে ব্যাঙ্কের গ্রাহক, সেইমতো তাঁকে ওই খরচ মেটাতে হবে। তা সাধারণত মূল অঙ্কের এক থেকে তিন শতাংশ হয়। ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে যখন কোনও গ্রাহক টাকা মেটান, তখন সেই পরিষেবা দেওয়ার জন্য ব্যাঙ্কের তরফে মার্চেন্ট ডিসকাউন্ট রেট বাবদ চার্জ আদায় করা হয়। সাধারণত যে সংস্থাকে গ্রাহক টাকা মেটান, সেই সংস্থা থেকে ওই চার্জ আদায় করে ব্যাঙ্ক। এতদিন পোস্ট অফিস এই বাবদ যে চার্জ ব্যাঙ্কগুলিকে মেটাত, তা আর তারা মেটাবে না। ফলে প্রিমিয়ামের সঙ্গেই ওই বাড়তি খরচ গুনতে হবে গ্রাহককে। যেখানে ডিজিটাল পেমেন্টের উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় সরকার, সেখানে এমন গ্রাহক বিরোধী সিদ্ধান্ত কেন, প্রশ্ন তুলছেন সাধারণ মানুষ।

21st     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ