বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আহারে মগ্ন। বারাসত গভর্নমেন্ট কলেজে তোলা নিজস্ব চিত্র। 

ব্র্যান্ডেড সামগ্রীতে ছাড়ের টোপ দিয়ে
‘স্পেশাল ভাউচার’ পাঠিয়ে প্রতারণা
জামতাড়া গ্যাংয়ের নতুন কৌশল

সুখেন্দু পাল, বর্ধমান: আরও আধুনিক হচ্ছে জামতাড়ার সাইবার গ্যাং। এখন আর মোবাইলে ফোন করার দরকার হচ্ছে না। কারণ ফোন করে বোকা বানানোর পদ্ধতি তাদের কাছে সেকেলে হয়ে গিয়েছে। আমজনতাও তাদের কৌশল বুঝে গিয়েছে। তারা এখন টাকা হাতাতে হোয়াটস অ্যাপে ‘ভাউচার’ পাঠাচ্ছে। এই ভাউচারের মাধ্যমে ব্র্যান্ডেড সংস্থার বিভিন্ন সামগ্রী কার্যত জলের দরে পাওয়ার টোপ দেওয়া হচ্ছে। বিপুল ছাড়ের অফার পেতে ভাউচারে ক্লিক করতে হবে। সেখানে ‘টাচ’ করলেই লিঙ্ক খুলে যাবে। নির্দেশ অনুযায়ী একের পর এক ইনপুট সেখানে আপলোড করতে হবে। একটা সময় অ্যাকাউন্ট নম্বরও চাওয়া হবে। অসুবিধা হলে নির্দিষ্ট নম্বরে যোগাযোগ করার পরামর্শও দেওয়া হচ্ছে। তাদের নির্দেশ মেনে শেষ স্তর পর্যন্ত কেউ পৌঁছে গেলেই সাইবার অপরাধীরা বাজিমাত করছে। বিশেষ করে বিভিন্ন ওয়ালেটের অ্যাকাউন্ট সাফ করতে তাদের বেগ পেতে হচ্ছে না। ভাউচারে ক্লিক করার পর কয়েকটি ইনপুট শেয়ার করলে ওয়ালেট হ্যাকারদের কব্জায় চলে যাচ্ছে।
পুলিস সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন জেলার সাইবার ক্রাইম দপ্তরে এমন অভিযোগ জমা পড়েছে। আধিকারিকরা নিশ্চিত যে, এই কাণ্ডের পিছনে জামতাড়া গ্যাং রয়েছে। কারণ তাদের মতো এত অত্যাধুনিক টেকনোলজি এখনও পর্যন্ত কোনও গ্যাং রপ্ত করতে পারেনি। তাছাড়া কয়েকটি ঘটনার তদন্তে নেমে তাদের লিঙ্ক পাওয়া গিয়েছে। এক পুলিস আধিকারিক বলেন, জামতাড়া গ্যাংয়ের একাধিক সদস্য গ্রেপ্তার হয়েছে। কিন্তু অপরাধ নির্মূল করা যায়নি। তারা নতুন নতুন কৌশল অবলম্বন করছে। এরজন্য জনগণকে সচেতন হতেই হবে। অপরিচিত নম্বর থেকে আসা কোনও লিঙ্কে ক্লিক করা উচিত নয়। এই বিষয়টি এখন অনেকে জেনে গিয়েছে। সেই কারণে লিঙ্কের মোড়ক হিসেবে ‘ভাউচার’ সহ বিভিন্ন শব্দ তারা ব্যবহার করছে। কোনও নামী সংস্থা ভাউচার দিলে কখনও এত তথ্য জানতে চাইবে না। সাইবার দপ্তর থেকে লাগাতার প্রচার করার পরেও অনেকেই প্রতারণার ফাঁদে পা ফেলছেন। 
পুলিস সূত্রে আরও জানা গিয়েছে, সাইবার অপরাধীরা এতদিন বিভিন্ন পরিচয় দিয়ে ফোন করছিল। কখনও কখনও তারা ওয়ালেটে কেওয়াইসি করার নামে তথ্য হাতাচ্ছে। আবার কোনও সময় বুস্টার ডোজ বা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের ব্যবস্থা করে দেওয়ার নামে অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য জোগাড় করছে। এখন তারা ভাউচারের মাধ্যমে বিভিন্ন ধরনের লোভনীয় অফার দেওয়ার নাম করে অ্যাকাউন্ট সাফ করতে মরিয়া হয়ে উঠেছে। 
আরএক আধিকারিক বলেন, নতুন প্রজন্ম অনলাইনে কেনাকাটা করে। তাদের বিভিন্ন সংস্থা কেনাকাটার উপর পয়েন্ট দেয়। সেক্ষেত্রে কোনও সময় কিছুটা ছাড় পাওয়া যায়। সেই সুযোগই সাইবার অপরাধীরা কাজে লাগানোর চেষ্টা করছে। তাদের কাছেই এই জাতীয় মেসেজ যাচ্ছে। অতি উৎসাহী হয়ে অনেকে এধরনের লিঙ্কে ক্লিক করে কপাল চাপড়াচ্ছে।

21st     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ