বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

শুনানি শেষ, মুকুল কোন দলের বিধায়ক
ফেব্রুয়ারিতে সিদ্ধান্ত জানাবেন অধ্যক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক হিসেবে মুকুল রায়ের বর্তমান অবস্থান ঠিক কী, তা নিয়ে এবার সিদ্ধান্ত নেওয়ার পথে এগচ্ছেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। দলত্যাগের কারণে তাঁর কাছে আসা মুকুলের বিধায়ক পদ খারিজের দাবির ফয়সালা করতে যে শুনানি পর্ব শুরু হয়েছিল, বুধবার তা আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। তবে অভিযোগকারী তথা বিরোধী দলনেতার তরফে আইনজীবীরা আইনি পয়েন্টে কিছু লিখিত তথ্য জমা দেওয়ার আর্জি জানানোয় আগামী ২৮ জানুয়ারি তার জন্য অবশ্য দিন ধার্য করেছেন অধ্যক্ষ। তারপর তিনি  এব্যাপারে দ্রুত তাঁর সিদ্ধান্ত আদেশ আকারে জানিয়ে দেবেন। সুপ্রিম কোর্ট গত সোমবার তাঁকে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহের মধ্যে এই সিদ্ধান্ত নেওয়ার জন্য মৌখিকভাবে অনুরোধ জানায়। এবিষয়ে চলা মামলার জেরে শীর্ষ আদালত ওইদিন বিমানবাবুর আইনজীবী অভিষেক মনু সিংভির মাধ্যমে এই বার্তা দেয়। সবকিছু ঠিকঠাক চললে সুপ্রিম কোর্টের মনোভাবকে মর্যাদা দিয়ে ফেব্রুয়ারির গোড়াতেই মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের বিষয়ে নির্দিষ্ট সিদ্ধান্তের কথা ঘোষণা করবেন অধ্যক্ষ।
বিজেপির টিকিটে জয়ী হয়েও তৃণমূলের যোগ দেওয়ার অভিযোগ রয়েছে ডাকসাইটে এই রাজনীতিকের বিরুদ্ধে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সংবিধানের দশম তফসিল অনুসারে মুকুলের বিধায়ক পদ খারিজের আর্জি জানিয়ে অধ্যক্ষের কাছে আবেদন জানান। সেই আবেদনের ভিত্তিতে গত কয়েক মাস ধরে প্রায় একডজন শুনানি হয়েছে বিমানবাবুর ঘরে। দু’পক্ষের আইনজীবীরা কার্যত আদালতের মতো নানা ধরনের তথ্য ও মামলার উদাহরণ হাজির করে সওয়াল-জবাবে অংশ নেন। বুধবারও একদফা শুনানি চলে উভয় পক্ষের উপস্থিতিতে। এদিন মুকুলবাবুর আইনজীবীরা তাঁদের সওয়াল পর্ব শেষ করেছেন। বিরোধী দলনেতার আইনজীবীরা আর একদিন সময় চাওয়ায় অধ্যক্ষ ২৮ তারিখ চূড়ান্ত শুনানি হবে বলে এদিন ঠিক করেছেন। তারপর তিনি তাঁর বেশকিছু পাতার রায় তৈরি করবেন বলে ঠিক আছে।
অধ্যক্ষ পরে জানান, ওইদিন শুনানি পর্ব শেষ হওয়ার পর আমার রায়দানের পালা। সবকিছু দেখেশুনে আইন ও ন্যয়বিচারের পথেই আমি আমার সিদ্ধান্ত নেব এব্যাপারে। সুপ্রিম কোর্ট যে মনোভাব ব্যক্ত করেছে তা মাথায় রেখেই আমি পদক্ষেপ করব। যদিও বিজেপি পরিষদীয় দল সূত্রে এদিন বলা হয়েছে, অধ্যক্ষের সিদ্ধান্তের উপর তারা বিশেষ ভরসা করছে না। তাই তারা তাকিয়ে রয়েছে সুপ্রিম কোর্টের দিকে। 

20th     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ