বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাজ্যে ১৩০০ কোটি লগ্নি করবে
শ্যাম মেটালিকস, চাকরি দু’হাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ইস্পাত ও অ্যালুমিনিয়াম নির্ভর পণ্য উৎপাদনে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে শ্যাম মেটালিকস। ওই লগ্নি হবে পশ্চিম বর্ধমানের জামুড়িয়া এবং হাওড়ার পাকুড়িয়ায়। এর ফলে রাজ্যে নতুন করে চাকরি হবে প্রায় দু’ হাজার মানুষের। ২০২৫ সালের মধ্যে এই প্রক্রিয়া শেষ হয়ে যাবে বলে জানিয়েছে সংস্থাটি। 
পশ্চিমবঙ্গের পাশাপাশি ওড়িশার সম্বলপুরে কারখানা রয়েছে শ্যাম মেটালিকসের। ওই দুই কারখানা মিলিয়ে মোট ২ হাজার ৯৬০ কোটি টাকা নতুন বিনিয়োগের পরিকল্পনা করেছে তারা। এর মধ্যে গত আর্থিক বছরে প্রায় ৭৩৬ কোটি টাকা লগ্নি হয়ে গিয়েছে। সংস্থার জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয় আগরওয়াল বলেন, আমরা আগামী দিনে যে বিনিয়োগ করব, তার মধ্যে ১ হাজার ৩০০ কোটি টাকার কাজ হবে এরাজ্যে। এর মধ্যে জামুড়িয়ার ইস্পাত কারখানায় ৯০০ কোটি টাকার উপর বিনিয়োগ হবে। এখানেই একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গড়া হবে, যার উৎপাদন ক্ষমতা ৯০ মেগাওয়াট। লগ্নির অঙ্ক প্রায় আড়াইশো কোটি টাকা। সব মিলিয়ে সেখানে প্রায় দেড় হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি হাওড়ায় গড়ে তোলা হচ্ছে অ্যালুমিনিয়াম ফয়েল রোলিং মিল, যেখানে প্রায় ৪০০ কোটি টাকা লগ্নি করবে শ্যাম মেটালিকস।
সঞ্জয় আগরওয়াল বলেন, দেশে অ্যালুমিনিয়াম পণ্যের চাহিদা বছরে প্রায় দু’ লক্ষ মেট্রিক টন। সেই চাহিদা সম্পূর্ণভাবে মেটানোর ক্ষমতা দেশীয় সংস্থাগুলির নেই। বাইরে থেকে গড়ে ৮০ হাজার মেট্রিক টন অ্যালুমিনিয়াম আমদানি করতে হয়। তাঁরা হাওড়ায় যে অ্যালুমিনিয়াম ফয়েল কারখানা গড়বেন, তার ক্ষমতা বছরে প্রায় ৪০ হাজার মেট্রিক টন। এতে অ্যালুমিনিয়াম আমদানির উপর নির্ভরতা অনেকটাই মিটবে বলে দাবি তাঁর। এই কারখানায় সরাসরি ৩০০ জনের চাকরি হবে। চুক্তির ভিত্তিতে কাজ পাবেন ১০০ জনের বেশি। সঞ্জয়বাবু বলেন, আগামী মাস থেকেই তাঁরা এই কারখানার কাজ শুরু করে দিতে চান। তাঁর দাবি, যে টাকা তাঁরা বিনিয়োগ করবেন, তা আসবে সংস্থার নিজস্ব মূলধন থেকেই। বাজার থেকে এর জন্য কোনও টাকা ঋণ নেওয়ার প্রয়োজন হবে না। বাজারে বর্তমানে সংস্থাটির কার্যত কোনও ঋণ নেই বলেই দাবি করা হয়েছে। শ্যাম মেটালিকসের লেনদেনের অঙ্ক গত অর্থবর্ষ পর্যন্ত ৬ হাজার ৩০০ কোটি টাকা। বাজার ধরতে তারা বিপণন দূত হিসেবে নিয়োগ করছে বলিউড তারকা সলমন খানকে। 

28th     September,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021