বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

স্কুলেই হবে ক্যাম্প
পড়ুয়াদের আধার কার্ড করানোর
পাইলট প্রজেক্ট শুরু ১ অক্টোবর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলপড়ুয়াদের আধার কার্ড তৈরির লক্ষ্যমাত্রা পূরণ করতে পাইলট প্রজেক্ট শুরু করল রাজ্য সরকার। ১ অক্টোবর থেকে ৮ অক্টোবর সেই প্রকল্পটি চলবে। তবে, ছুটিছাটা থাকায় ১, ৪, ৫, ৭ এবং ৮ অক্টোবর সকাল ১০টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত সেন্টারগুলি চালানো যাবে। ডিআইদের কাছে সেই নির্দেশ এসে পৌঁছেছে সরকারের তরফে। আপাতত একাদশ এবং দ্বাদশের পড়ুয়াদেরই কার্ড করানোর উপরে জোর দেওয়া হচ্ছে। নিজেদের স্কুলে গিয়েই কার্ড করিয়ে ফেলতে পারবে ছাত্রছাত্রীরা। এছাড়াও সেই সুযোগ থাকবে এসআই এবং বিডিও অফিসে।
ওয়াকিবহাল মহলের দাবি, সার্বিরভাবে ৮৪ শতাংশ পড়ুয়ার আধার কার্ড হয়ে গেলেও ২৬ শতাংশের তা বাকি রয়ে গিয়েছে। এর ফলে কন্যাশ্রী এবং অন্যান্য সরকারি প্রকল্পের সুবিধা পেতে গিয়েও জটিলতার মুখে পড়তে হয়েছে পড়ুয়াদের। সেই কারণেই আধার কর্তৃপক্ষ ইউআইডিএআই এবং স্কুলশিক্ষা দপ্তরের একটি বৈঠক হয়। তাতে ঠিক হয়, সরাসরি স্কুলে আধার নথিভুক্তি কেন্দ্র করে কার্ড দেওয়া হবে। ঠিক হয়েছে, একটি নির্দিষ্ট দিনে আবেদনপত্র বিলি করবে স্কুলগুলি। আগেভাগে অভিভাবকদের দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে। তার আগে প্রতিটি টার্গেট এরিয়ার ছাত্রছাত্রীদের, যাঁদের আধার কার্ড রয়েছে, সেই তথ্য বাংলার শিক্ষা পোর্টালে তুলে দেওয়া হবে। এর ফলে কতজনের আধার কার্ড নেই, সেই তথ্যও সামনে চলে আসবে। ইউআইডিএআই সেই তথ্য হাতে নিয়ে পদক্ষেপ করতে পারবে।
আধার এনরোলমেন্টের জন্য স্কুল বা নির্দিষ্ট কেন্দ্রগুলিতে উপস্থিত থাকতে হবে পড়ুয়াদের। কোভিড বিধি ছাড়াও অন্যান্য শৃঙ্খলা সম্পর্কিত নিয়ম মেনে চলতে হবে। স্কুলগুলিতে কেন্দ্র হলে চেয়ার, টেবিল, বিদ্যুৎ সহ পরিকাঠামোগত সাহায্য করবে সংশ্লিষ্ট বিদ্যালয় কর্তৃপক্ষই। 

22nd     September,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ