বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বৃদ্ধ বাবা-মাকে বাড়িতে ফিরিয়ে
ছেলে-বউমাকে উৎখাতের নির্দেশ জারি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলে-বউমার দৌরাত্ম্যে বাড়ি থেকে সস্ত্রীক উৎখাত হয়েছিলেন বৃদ্ধ রমাপদ বসাক। শুধু বাড়ি থেকে হটানো নয়, ব্যবসা থেকেও বাবাকে সরিয়ে দেওয়ার ফন্দি এঁটেছিল ওই দম্পতি। অত্যাচারের মাত্রা দিনে দিনে বাড়তে থাকায় বাধ্য হয়েই স্ত্রীকে নিয়ে তাহেরপুরের বাড়ি ছাড়েন রমাপদবাবু। মামলা ঠোকেন ছেলে-বউমার বিরুদ্ধে। আর সেই মামলার রায়েই একশো আশি ডিগ্রি ঘুরে যায় বাড়ির মালিক এই বৃদ্ধ দম্পতির ভবিষ্যৎ। হাইকোর্ট রায় দেয়, বাড়ির মালিক যদি বাবা অথবা মা হন এবং যদি তাঁরা ছেলে-বউমার অত্যাচারের কারণে সেখানে স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করতে না পারেন, তাহলে তাঁদের অনুমতি ছাড়া ওই বাড়িতে ছেলে-বউমা থাকতে পারবেন না। এক্ষেত্রে হাইকোর্টের অভিমত, বর্ষীয়ান নাগরিকের বাড়িতে তাঁদের ছেলে-বউমা আসলে ‘লাইসেন্সি’। সহজ বাংলায় অনুমতিপ্রাপ্ত বাসিন্দা মাত্র। এখানে ছেলে-বউমা কিংবা নাতি-নাতনিদের সঙ্গে যদি বৃদ্ধ বা বৃদ্ধা থাকতে স্বচ্ছন্দ বোধ না করেন, তাহলে সেই লাইসেন্সের মেয়াদ সেখানেই শেষ। বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, অত্যাচারী ছেলে-বউমাকে বাড়ি থেকে সরিয়ে দিতে হবে তাহেরপুর থানাকে। এই নির্দেশের পরেই সম্প্রতি ওই বাড়ি থেকে বের করে দেওয়া হয়েছে রমাপদবাবুর ছেলে ও বউমাকে। বিচারপতি বলেছেন, দেশের বিভিন্ন আদালতে এমন অসংখ্য মামলায় এমনই রায় দিয়েছে কোর্ট। খোদ সুপ্রিম কোর্টেরও এই সংক্রান্ত নির্দেশিকা রয়েছে।  
এই মামলায় দু’টি আইনের তুলনামূলক বিচার হয়েছে। একটি, মেনটেনেন্স অ্যান্ড ওয়েলফেয়ার অব পেরেন্টস সিনিয়র সিটিজেনস অ্যাক্ট, ২০০৭, অন্যটি পুত্রবধূর দিক থেকে ডোমেস্টিক ভায়োলেন্স অ্যাক্ট, ২০০৫। সোজা কথায়, প্রথম আইনটি বৃদ্ধ বাবা ও মায়ের দেখভালের বিষয়টি নিশ্চিত করতে এবং দ্বিতীয় আইনটি পুত্রবধূরও বসবাস শান্তিপূর্ণ ও নিশ্চিত করার জন্য নির্ধারিত। এ বিষয়ে সুপ্রিম কোর্টের ব্যাখ্যা, দু’টি আইনের সংঘাত নয়, দরকার সুষ্ঠু প্রয়োগ। বর্ষীয়ান নাগরিকের বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবতে হবে। বৃদ্ধাবস্থায় তাঁরা যাতে ঘরছাড়া না হন কিংবা সন্তানদের কৃপার পাত্র হয়ে না থাকেন, তা নিশ্চিত করতে হবে।
রমাপদবাবুর মামলায় দেখা গিয়েছে, বউমা আলাদা করে কোনও আবেদন করেননি। ফলে এক্ষেত্রে ডোমেস্টিক ভায়োলেন্স অ্যাক্টকে পৃথকভাবে বিবেচনার প্রশ্ন আসেনি। তাই ছেলে ও বউমাকে উৎখাতের নির্দেশ দিয়ে বৃদ্ধ-বৃদ্ধাকে তাঁদের বাড়িতে একচ্ছত্রভাবে বসবাসের রায় দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা।

28th     July,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ