বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বঙ্গে যোগ্য নেতার অভাব
২৯৪টি আসনেই ভোট পরিচালনার দায়িত্বে
ভিন রাজ্যের বিজেপি নেতারা 

সুমন তেওয়ারি, আসানসোল: বঙ্গে যোগ্য নেতার অভাব। তাই ভিন রাজ্যের নেতাদের দিয়েই বাংলায় ভোট পরিচালনার ঘুঁটি সাজাচ্ছে বিজেপি। রাজ্যের ২৯৪টি আসনের জন্য বাইরের রাজ্যের নেতাদের বিধানসভা ইনচার্জ করে আনছে গেরুয়া শিবির। সঙ্গে থাকবেন তাঁদের সাঙ্গপাঙ্গরা। মূলত তাঁদের নির্দেশেই স্থানীয় বিজেপি নেতাদের কাজ করতে হবে। এখানেই শেষ নয়, রাজ্যের বিস্তারকদের মাথার উপরও বসানো হচ্ছে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ডের নেতাদের। পাশাপাশি বাংলাকে বিভিন্ন জোনে ভাগ করে প্রোভারি থেকে ইনচার্জ নামে বিভিন্ন পদ সৃষ্টি করে ভিন রাজ্যের বিজেপি নেতা এবং মন্ত্রীদের বাংলায় আনা হচ্ছে।
দলীয় সূত্রে খবর, এখন শুধু নেতারা আসছেন, ভোটের মুখে ভিন রাজ্যের টিমও বিজেপির ‘জমি’ তৈরির কাজে সহযোগিতা করবে। তবে, ভিন রাজ্যের নেতাদের খবরদারি নিয়ে কোথাও কোথাও বিজেপির নিচুস্তরে উষ্মা বাড়ছে। কেউ কেউ আবার বলছেন, বাংলায় যোগ্য নেতৃত্ব না থাকার কারণেই ভিন রাজ্যের মুখাপেক্ষী হতে হচ্ছে। রাজ্যের মানুষ ভালো চোখে বিষয়টা দেখবে না।
রাঢ়বঙ্গের কো-অবজার্ভার নির্মল কর্মকার বলেন, কেউ নিঃশর্তে সাহায্য করতে চাইলে আমরা কেন নেব না? বিজেপির পশ্চিম বর্ধমান জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুই বলেন, বাংলায় জয় সুনিশ্চিত করতে দেশের সব গুরুত্বপূর্ণ কার্যকর্তাই সাহায্যের জন্য তৈরি। প্রতি বিধানসভা আস঩নেই ভিন রাজ্যের একজন করে কার্যকর্তা ইনচার্জ হিসেবে ভোট পরিচালনা করবেন।
দিন ঘোষণার আগেই বাংলায় ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। বাংলা দখলকে পাখির চোখ করে এবার সমগ্র দেশের সাংগঠনিক শক্তিকে ময়দানে নামিয়ে দিয়েছে গেরুয়া শিবির। এর আগে কোনও দলের বাংলায় ভোটের রণকৌশল ঠিক করতে গো-বলয়ের নেতাদের প্রয়োজন পড়েনি। এবার বিধানসভা নির্বাচনে সেই সংস্কৃতিই আমদানি করেছে বিজেপি। লোকসভা ভোটের পর থেকেই এরাজ্যের ক্ষমতা দখলের জন্য মাঠে নেমেছিলেন মধ্যপ্রদেশের নেতা কৈলাস বিজয়বর্গীয় থেকে অরবিন্দ মেননরা। ভোট যত এগিয়ে আসছে, ততই ভিন রাজ্যের বিজেপির ভোট কুশলীরা বাংলায় ডেরা বাঁধছেন। বাংলাকে কয়েকটি জোনে ভাগ করে ভিন রাজ্যের মন্ত্রী ও কেন্দ্রীয় মন্ত্রীদের সেই জোনের প্রোভারি পদ দেওয়া হয়েছে।
রাঢ়বঙ্গের প্রোভারি মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বাংলায় এসেই লাভ জেহাদ আইন লাগুর আওয়াজ তোলেন। কিছুদিন আগেই বাংলা জয় নিশ্চিত করতে ভিন রাজ্যের দাপুটে সংগঠকদের একএকটি জোনের ইনচার্জ করে আনা হয়েছে। রাঢ়বঙ্গের ইনচার্জ করা হয়েছে দক্ষিণ ভারতের বাসিন্দা রবীন্দ্র রাজুকে। এবার বিস্তারকদের উপরও ছড়ি ঘোরাবেন ভিন রাজ্যের নেতারা। প্রতি বিধানসভায় সংগঠনের প্রকৃত হাল জানা, বুথ ও মণ্ডল সভাপতিদের পরামর্শ দেওয়ার জন্য ভিন জেলার সংগঠককে বিধানসভা কেন্দ্রের বিস্তারক করে আগেই আনা হয়েছে। এবার তাঁদের মাথার উপর বসানো হচ্ছে বিস্তারক ইনচার্জ। প্রতি লোকসভা কেন্দ্র ধরে ধরে ভিন রাজ্যে থেকে একজনকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। আসানসোলের বিস্তারক ইনচার্জ হয়েছেন ঝাড়খণ্ডের গুড্ডু ঘোষ, দুর্গাপুরের এই পদের দায়িত্ব রয়েছে বোকারোর বাসিন্দা নীরজ কুমার।
তবে, এতেই থেমে থাকতে চাইছে না বিজেপি। জানা গিয়েছে, বাংলা জয়ের জন্য ভিন রাজ্যের গুরুত্বপূর্ণ মন্ত্রী থেকে সাংসদ, বিধায়কদেরও আনা হবে। তাঁরা একএকটি বিধানসভা কেন্দ্রে ইনচার্জ হয়ে রণকৌশল ঠিক করবেন।

24th     February,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
7th     March,   2021