বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বনরক্ষীর মৃত্যু নিয়ে উপযুক্ত তদন্ত দাবি পরিবারের, অভিযুক্তরা অধরা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা ও সংবাদদাতা কাকদ্বীপ: বনরক্ষী অমলেন্দু হালদারের খুনের ঘটনার পর ২৪ ঘণ্টার বেশি সময় কেটে গিয়েছে। এখনও অধরা অভিযুক্তরা। আর এর মধ্যেই এই ঘটনা নিয়ে প্রশ্ন তুলেছে মৃতের পরিবার। মৃতের স্ত্রী চপলা হালদার বলেন, দস্যুদের সম্মুখীন হয়েছিলেন চারজন বনকর্মী। বাকিদের কারও কিছু হল না,  প্রাণ গেল শুধুমাত্র আমার স্বামীর! এটা বিশ্বাস হচ্ছে না। তাই গোটা ঘটনার তদন্ত দরকার। তবে এই ঘটনা নিয়ে এখনও পর্যন্ত কোনও সরকারি বিবৃতি দেয়নি সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প। 
এদিকে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের আওতাধীন জঙ্গল এলাকায় এমন ঘটনার পর কড়া নজরদারি বাড়িয়েছে দক্ষিণ ২৪ পরগনা আঞ্চলিক বন বিভাগ। তাদের যেসব নদীপথ রয়েছে, সেখানে ২৪ ঘণ্টার নজরদারির জন্য বনকর্মীদের দিয়ে নৌকা বসিয়ে রাখা হয়েছে। যেকোনও নৌকা এলেই তাদের যাবতীয় তথ্য নথিভুক্ত করে রাখা হচ্ছে। এছাড়াও নদীবক্ষে চলছে টহলদারি। 
অমলেন্দুবাবুর মৃত্যু নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছে। বন বিভাগের পক্ষ থেকে বাংলাদেশি চোরাশিকারিদের কথা উল্লেখ করা হলেও বিশেষজ্ঞদের প্রশ্ন, যে-রুট দিয়ে তারা প্রবেশ করবে সেই এলাকাগুলি এখন কড়া নজরদারির আওতায় রয়েছে। নির্বাচন উপলক্ষ্যে একদিকে যেমন ভারত ও বাংলাদেশ জল সীমান্তে বিএসএফের কড়া নজরদারি চলছে, তেমনই সুন্দরবন উপকূল থানার পক্ষ থেকেও নিয়মিত নজর রাখা হচ্ছে বিভিন্ন এলাকায়। সেইসব উপেক্ষা করে বাংলাদেশ থেকে নৌকা ঢোকার বিষয়টি বিশ্বাসযোগ্য হচ্ছে না। 
তবে এমন ঘটনা আর যাতে না-হয় সেই ব্যাপারে  সতর্ক সুন্দরবনের ডিএফও বিভাগ। এখানকার রায়দিঘি রেঞ্জের অধীন কৈখালি, চিতুরি, বাইনচাপড়ি, শ্রীফলা, অনন্তট্যাক ও রামগঙ্গা রেঞ্জের ধোনচি জঙ্গলের রোজ ক্রিক এবং মাতলার বিদ্যা নদীর মুখে এই নজরদারির দল মোতায়েন করা হয়েছে। সব মিলিয়ে এখন এই বিভাগে ৭০ থেকে ৮০ জন বনকর্মীকে নজরদারির কাজে ব্যবহার করা হচ্ছে।  এদিকে, ঘটনার দিন অমলেন্দুবাবুর তিন সঙ্গী এবং নেতিধোপানি বিট ও গোসাবা রেঞ্জের যেসব কর্মী ও আধিকারিকরা সেদিন দায়িত্বে ছিলেন, তাঁদের প্রত্যেককে জিজ্ঞাসাবাদ করা হবে।  অমলেন্দুবাবুর মৃত্যুতে ভেঙে পড়েছে হালদার পরিবার। বাড়িতে একটি বিয়ের অনুষ্ঠান ছিল। তাতে হাজিত ছিলেন ওই বনরক্ষী। বৃহস্পতিবার বাড়ি থেকে কাজে যান তিনি। তাঁর স্ত্রী বলেন, স্বামীর সঙ্গে শেষবার কথা হয়েছিল শুক্রবার। তারপর দু’দিন ফোনে কোনও টাওয়ার ছিল না বলে যোগাযোগ হয়নি। রবিবার সকালে বন বিভাগ থেকে তাঁর মৃত্যুর সংবাদ দেওয়া হয়। 

21st     May,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ