বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভিক্টোরিয়া মেট্রো স্টেশন নির্মাণে গতি শুরু হল ডি-ওয়াল ঢালাইয়ের কাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাটির তলায় ভিক্টোরিয়া মেট্রো স্টেশন নির্মাণের ডি-ওয়াল ঢালাইয়ের কাজ শুরু হল। বুধবার রাতে জোকা-এসপ্ল্যানেড মেট্রো রুটের এই গুরুত্বপূর্ণ কাজ শুরু হয়। টানেল বোরিং মেশিনের (টিবিএম) মাধ্যমে মাটি কেটে সুড়ঙ্গ তৈরি করে তারপর কংক্রিটের স্ল্যাব বসিয়ে মেট্রো পথ তৈরি হবে। সেই কাজের জন্য ময়দান স্টেশনের পাশে ডি-ওয়াল তৈরি একান্ত গুরুত্বপূর্ণ। এদিন রাতে সেই ওয়ালের প্রথম ঢালাই শুরু হল।
এর আগে এদিন দুপুরেই নির্মীয়মাণ ভিক্টোরিয়া স্টেশন পরিদর্শনে যান কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার (জিএম) পি উদয়কুমার রেড্ডি। সেখানে হাজির ছিলেন প্রকল্প রূপায়ণের দায়িত্বে থাকা রেল বিকাশ নিগম লিমিটেডের (আরভিএনএল) কর্তারা। মেট্রোর শীর্ষকর্তাকে তাঁরা ভিক্টোরিয়া স্টেশন নির্মাণের যাবতীয় কারিগরি দিক সবিস্তারে বর্ণনা করেন।
উল্লেখ্য, পি উদয়কুমার রেড্ডি সম্প্রতি সাংবাদিক সম্মেলনে জোকা-এসপ্ল্যানেড মেট্রো প্রকল্প নিয়ে পরোক্ষে সংশয় প্রকাশ করেছিলেন। পরিকল্পনা অনুযায়ী, এসপ্ল্যানেড মেট্রো স্টেশন তৈরির কথা ছিল বি সি রায় (ময়দান) মার্কেটের নীচে। তার জন্য সাময়িকভাবে ওই মার্কেট স্থানান্তর করে নির্মাণ কাজ চালুর কথা ছিল। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রক প্রস্তাবিত ওই জায়গায় এসপ্ল্যানেড মেট্রো স্টেশন নির্মাণে অনুমতি দেয়নি। রেলকে চিঠি দিয়ে সেকথা জানিয়েও দিয়েছে রাজনাথ সিংয়ের মন্ত্রক। সাংবাদিক সম্মেলনে তা স্বীকার করে নিয়েছিলেন মেট্রোর জিএম। তারপর থেকেই গোটা প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। গত ২৫ এপ্রিল রাজ্যের পরিবহণ সচিব সৌমিত্র মোহনের নেতৃত্বের পাতালপথে মেট্রো স্টেশন নির্মাণ সংক্রান্ত জট ছাড়াতে বৈঠক হয়। সেখানে এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের জন্য বিকল্প বেশ কিছু প্রস্তাব দেওয়া হয়েছে। এখন দেখার আদৌ সেই জটিলতা কাটে কি না।  নিজস্ব চিত্র

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ