বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

পাশের হারে দক্ষিণ ২৪ পরগনা দ্বিতীয় স্থানে, মেধা তালিকায় জায়গা ৭ পড়ুয়ার 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিকেও মেধা তালিকায় জয়জয়কার দক্ষিণ ২৪ পরগনা জেলার। এই পরীক্ষাতেও সাত কৃতী ছাত্র প্রথম দশের মধ্যে জায়গা করে নিয়েছেন। তার মধ্যে ছ’জন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন এবং একজন সরিষার রামকৃষ্ণ মিশনের ছাত্র। শুধু তাই নয় পাশের হারের নিরিখেও রাজ্যের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে এই জেলা।
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রকাশিত জেলাভিত্তিক পরিসংখ্যান অনুযায়ী, এবার উচ্চ মাধ্যমিকে এই জেলা থেকে ৬৪ হাজার ৮৪০ জন নাম নথিভুক্ত করেছিলেন। পরীক্ষায় বসেছিলেন ৬৪ হাজার ১০৯ জন। তাঁদের মধ্যে উত্তীর্ণ ৫৯ হাজার ৫৪১ জন ছাত্র-ছাত্রী ( ৯২.৮৭ শতাংশ)। অন্যান্য জেলার মত এখানেও ছাত্রীদের পাশের হার ছাত্রদের তুলনায় বেশি।
এই জেলা থেকে মেধা তালিকায় স্থান পেয়েছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সৌম্যদীপ সাহা (দ্বিতীয়), নিলয় চট্টোপাধ্যায় (ষষ্ঠ), অদ্বিতীয় বন্দ্যোপাধ্যায় ও অর্ক সাহা (নবম), সোহম মুখোপাধ্যায় ও  শুভজিৎ ঘোষ (দশম) এবং সরিষা রামকৃষ্ণ মিশনের বিতান আহমেদ (নবম)। গত বছর উচ্চমাধ্যমিকে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ন’জন ছাত্র মেধা তালিকায় এসেছিলেন। দ্বিতীয় স্থানাধিকারী সৌম্যদীপ বলেছেন, ‘র‍্যাঙ্ক হবে আশা করেছিলাম। কিন্তু দ্বিতীয় স্থান পাব ভাবিনি। তাই যখন আমার নাম ঘোষণা হল, বাবা-মা কেঁদে ফেলেছিলেন।’ আগামী দিনে উচ্চশিক্ষা করার ইচ্ছাপ্রকাশ করেছে এই পড়ুয়া। যুগ্মভাবে ষষ্ঠ স্থান পাওয়া নিলয়ও উচ্চশিক্ষা করতে চায়। চিকিৎসক হওয়ার স্বপ্ন রয়েছে বলে জানিয়েছেন নবম স্থানাধিকারী অর্ক। আপাতত নিট পরীক্ষার ফলাফলের অপেক্ষায় রয়েছেন তিনি। অন্যদিকে চার বছর পর মেধা তালিকায় জায়গা পেল সরিষা রামকৃষ্ণ মিশন। এই স্কুল থেকে এবার রাজ্যে যুগ্মভাবে নবম স্থান অধিকার করেছেন বিতান। শিক্ষকরা জানান, বিতানের এই সাফল্যে আমরা সবাই  খুুবই খুশি।

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ