বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বাংলা মাধ্যমে পড়লেও সুকৃতীর লক্ষ্য ইংরেজি সাহিত্যে গবেষণা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বাংলা মাধ্যমে পড়ে নাকি ইংরেজিতে বাজিমাত করা যায় না! আজকের সমাজে এই ভ্রান্ত ধারণা ভেঙে চুরমার করে দিতে চায় উচ্চ মাধ্যমিকে দশম তথা হাওড়া জেলায় প্রথম সুকৃতী মণ্ডল। সাঁকরাইলের অভয়চরণ উচ্চ বিদ্যালয়ের এই ছাত্রী আগামী দিনে ইংরেজি সাহিত্য নিয়ে গবেষণা করতে চায়। 
সমাজে আজকাল অনেকেই ভ্রু কুঁচকে বলেন, বাংলা মিডিয়াম? ইংরেজিটা তার মানে খুবই দুর্বল। স্কুল জীবনে এই কথা একাধিকবার শুনতে হয়েছে সুকৃতীকে। কিন্তু নিজে বাংলা মাধ্যমের স্কুলে পড়লেও ইংরেজি নিয়ে আড়ষ্ঠতা নেই তো তাঁর! তাই বাংলা মাধ্যমের স্কুলে পড়াশোনা করেও যে ভালো ফল করা যায় এবং ইংরেজি নিয়ে উচ্চশিক্ষা লাভ করা যায়, তা দেখিয়ে দিতে চান তিনি। এদিন উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর নিজের এই লক্ষ্যের কথাই জানিয়েছেন দশম স্থানাধিকারী ছাত্রী। 
সুকৃতির বাবা পেশায় হোমিওপ্যাথি চিকিৎসক এবং মা গৃহবধূ। মধ্যবিত্ত বাঙালি পরিবারে মেয়েকে নিয়ে উচ্চাশা রয়েছে তাঁদের। তবে কোনও কিছুই মেয়ের উপর চাপিয়ে দিতে চান না তাঁরা। মেধা তালিকায় মেয়ের নাম শুনেই আনন্দে আত্মহারা হয়ে পড়েন বাবা। তিনি বলেন, ‘আমাদের বাড়ির সকলেই খুব খুশি। ওর ভবিষ্যৎ আরও উজ্জ্বল হোক, এটাই চাই। তবে ওর যেটা ভালো লাগে, তা নিয়েই পড়াশোনা চালিয়ে যাক। মেয়ের সাফল্যের পিছনে স্কুল শিক্ষকদের অবদান অনস্বীকার্য’।
প্রসঙ্গত, সাঁকরাইল অভয়চরণ উচ্চ বিদ্যালয়ের কলা বিভাগের ছাত্রী সুকৃতি। উচ্চমাধ্যমিকে তাঁর প্রাপ্ত নম্বর ৪৮৭। তিনি বলেন, ‘প্রাথমিক লক্ষ্যভেদ হয়েছে। মুডের উপর নির্ভর করেই বরাবর পড়াশোনা করেছি। কখনও এক ঘণ্টা, কখনও আবার ১০ ঘণ্টা টানা পড়েছি। নির্দিষ্ট রুটিন কোনওকালেই ছিল না। বাংলা মাধ্যমে পড়াশোনা করে ইংরেজিতে পোক্ত হওয়া যায় না, এই মিথ ভাঙাই আমার লক্ষ্য’। তাঁর স্কুলের প্রধান শিক্ষক অনুপম বন্দ্যোপাধ্যায় বলেন, সুকৃতীর এই সাফল্য স্কুলের অন্যান্য ছাত্র-ছাত্রীকে অনুপ্রাণিত করবে। ও যে লক্ষ্য নিয়ে চলতে চায় বা যে প্রচলিত মিথ ভাঙতে চায়, তা গর্বের। -নিজস্ব চিত্র

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ