বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

প্রথম দশে কৃষ্ণভাবিনী স্কুলের ৩, মাহেশ রামকৃষ্ণ আশ্রমের ২

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: উচ্চ মাধ্যমিকের ফলাফলে হুগলির এক ঝাঁক পরীক্ষার্থী মেধাতালিকায় স্থান করে নিয়েছেন। পাশাপাশি নজর কেড়েছে হুগলির একাধিক স্কুলও। একাধিক স্কুল থেকে এসেছে জোড়া সাফল্য। অর্থাৎ স্কুলের একাধিক শিক্ষার্থী স্থান পেয়েছেন মেধাতালিকায়। সার্বিক ফলাফলের পাশাপাশি ওই স্কুলগুলির সাফল্য নিয়েও শিক্ষানুরাগী মহলে চর্চা শুরু হয়েছে। শিক্ষানুরাগী মহল বলছে, সদ্য মাধ্যমিকের ফলাফলে সেভাবে নজর কাড়তে পারেনি স্কুলগুলি। বিশেষ করে শহরের স্কুলগুলির ফলাফল নিয়ে হতাশার সুরই শোনা গিয়েছিল বিভিন্ন মহলে। উচ্চ মাধ্যমিকের ফলাফল সেই হতাশাকে কাটিয়ে নব উন্মাদনা এনে দিয়েছে। শহর ও গ্রামীণ এলাকার স্কুলগুলির মধ্যে সমানে সমানে টক্কর চলেছে।
চন্দননগরের ঐতিহ্যবাহী স্কুল কৃষ্ণভাবিনী নারীশিক্ষা মন্দির। বরাবরই সেখানকার শিক্ষার্থীরা ভালো ফল করেন। এবার মেধা তালিকায় স্থান করে নিয়েছেন এখানকার তিনজন পরীক্ষার্থী। স্কুলের প্রধান শিক্ষিকা রূপা ঘোষ বলেন, আমাদের স্কুলে কলাবিভাগের ছাত্রীরা বরাবরই ভালো ফল করে। এবার বিজ্ঞান বিভাগেও ভালো ফল হয়েছে। আমাদের তিনজন শিক্ষার্থী এবার মেধাতালিকায় স্থান করেছে। যাঁর মধ্যে একজন বিজ্ঞান বিভাগের ছাত্রী। স্কুলের ইতিহাসে এটি বিরল ঘটনা। আমরা আপ্লুত। স্কুলে আমরা শিক্ষার্থীদের প্রতিনিয়ত মূল্যায়ন করি, সেই নিরিখে ব্যবস্থা নিই। অভিভাবকদের সহযোগিতার কথাও আলাদা করে বলতে হবে। 
শ্রীরামপুর মাহেশ রামকৃষ্ণ মিশন স্কুল থেকে এবার দু’জন ছাত্র মেধাতালিকায় স্থান করে নিয়েছেন। সদ্য মাধ্যমিক পরীক্ষার ফলাফলেও নজর কেড়েছিল ওই প্রতিষ্ঠানের দু’টি স্কুল। এদিন মাহেশ রামকৃষ্ণ আশ্রমের সম্পাদক স্বামী বলদেবানন্দ বলেন, আমরা অবশ্যই একটি পদ্ধতিগতভাবে শিক্ষার্থীদের তৈরি করার কাজ করি। সেখানে শিক্ষকরা খুবই ভালো ভূমিকা পালন করেছেন। পাশাপাশি, শিক্ষার্থীদের আগ্রহের কথাও বলতে হবে। আমরা বলব, একটি সার্বিক পরিবেশ তৈরি হয়েছে, যা প্রেরণা দেয়। হুগলি জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ সুবীর মুখোপাধ্যায় বলেন, মাধ্যমিকের ফলাফলে আমরা একটু পিছিয়ে গিয়েছিলাম। কিন্তু জেলার ১৩ জন পরীক্ষার্থীর মেধাতালিকায় স্থান পাওয়া আমাদের উৎসাহিত করেছে। হুগলিতে শহর ও গ্রামের মধ্যে যে প্রতিযোগিতা শুরু হয়েছে, তাও খুব ইতিবাচক। কিছু বিশেষ স্কুলকে আমরা ভবিষ্যতে মডেল করে আরও সাফল্য পাওয়ার চেষ্টা করব। মাহেশ রামকৃষ্ণ আশ্রমের ছাত্র মেধাতালিকায় ষষ্ঠ স্থান পাওয়া রুদ্র দত্ত এদিন বলেন, যাবতীয় সাফল্যের জন্য আমরা স্কুল ও শিক্ষকদেরই সবচেয়ে বেশি কৃতিত্ব দেব। তাঁরাই আমাকে গড়েছেন। তাতেই সাফল্য এসেছে।
এবারের মেধাতালিকায় হুগলি কলেজিয়েট স্কুল বা চুঁচুড়ার বালিকা বাণীমন্দিরের পরীক্ষার্থী যেমন আছেন, তেমনই বেগমপুর হাইস্কুলের পরীক্ষার্থীও আছেন। এই সমন্বয় শিক্ষানুরাগীদের বেশি করে উৎসাহিত করছে। 
মায়ের সঙ্গে রুদ্র দত্ত ও অস্মিতকুমার মুখোপাধ্যায়। -নিজস্ব চিত্র

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ