বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ষষ্ঠ দফার নির্বাচনে রাজ্যে মোট ৯৬০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয় দফার ভোট থেকেই রাজ্যে লাফিয়ে বাড়ছিল কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা। ষষ্ঠ দফায় গিয়ে রাজ্যে সেটাই দাঁড়াচ্ছে ৯৬০ কোম্পানিতে। অথচ দেশজুড়ে লোকসভা ভোট শুরুর মুখে কমিশন এরাজ্যের জন্য মোট ৮২৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছিল। বাংলার জন্য, কাশ্মীরের চেয়েও বেশি বাহিনী চাওয়ায় রাজনৈতিক মহলে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। 
এবার সেই সংখ্যাকে ছাপিয়ে বাড়তি ১৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আনা হচ্ছে ষষ্ঠ দফার ভোট থেকে। পরিস্থিতি যে দিকে গড়াচ্ছে তাতে, সপ্তম তথা এরাজ্যে শেষ দফার ভোটে রেকর্ড সংখ্যক ৯৬০ কোম্পানিকে মাঠে নামাতে চাইছে কমিশন। কমিশনের এক বিশেষ সূত্রে এই খবর জানা গিয়েছে।
উল্লেখ্য, ২৫ মে ষষ্ঠ দফায় এরাজ্যের তমলুক, কাঁথি, ঘাটাল এবং জঙ্গলমহলের ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর মিলিয়ে মোট আটটি আসনে ভোট নেওয়া হবে। রাজনৈতিক প্রেক্ষাপটে এই দফার ভোট শাসক এবং বিরোধী উভয় দলের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ। সেদিক থেকে কমিশনের এই সিদ্ধান্ত যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। এমনিতেই প্রত্যেক দফার ভোট শেষে সংশ্লিষ্ট জেলায় স্ট্রংরুম পাহারা এবং নির্বাচন-পরবর্তী হিংসা সামাল দেওয়ার জন্য তিন কোম্পানি করে মোট ছয় কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রেখে দেওয়া হচ্ছে। 
কমিশন সূত্রে খবর, রাজ্যে চতুর্থ দফার ভোটে আসানসোল-দুর্গাপুর কমিশনারেটে ৮৮, বীরভূমে ১৩০, কৃষ্ণনগরে ৮১, মুর্শিদাবাদে ৭৩, পূর্ব বর্ধমানে ১৫২ এবং রানাঘাটে ৫৪—সব মিলিয়ে মোট ৫৭৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। আবার, পঞ্চম দফার ভোটে ৭৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মাঠে নামছে। 
সপ্তম তথা শেষ দফায় ১ জুন দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, ডায়মন্ডহারবার, মথুরাপুর, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণের মতো নজরকাড়া ৯টি আসনে ভোট হওয়ার কথা। কমিশন সূত্রের খবর, স্বভাবতই, শেষ দফার ভোটেও বাহিনীর সংখ্যা প্রয়োজনে বাড়বে বই কমবে না।   

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ