বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

‘কিশলয় মানে তৃণমূল’, মমতাকে নিয়ে গান ফেরি আপনভোলা পরমেশ্বর টুডুর

অমিত চৌধুরী, তারকেশ্বর: ‘কিশলয় মানে তৃণমূল, সবুজ যে তার রং। সেই রঙেতেই সেজেছি মোরা সবুজ হয়েছে মন।’ গানটি তৈরি করেছেন ধনেখালির ভান্ডারহাটির এক নম্বর পঞ্চায়েতের বালিঘড়া গ্রামের বাসিন্দা পরমেশ্বর টুডু। এই মানুষটি রাজনীতি করেন না। তবে ‘এনআরসি’ যে ক্ষতিকারক তা বিলক্ষণ জানেন। আর শ্রদ্ধা করেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। ফলে ‘তৃণমূল’ শব্দটি গানে জুড়েছেন। তাঁর গলাটি রীতিমতো সুরেলা বলে এবং মহম্মদ রফির স্টাইলের সঙ্গে পরমেশ্বরবাবুর গায়কির খানিক মিল আছে বলে মানুষ পছন্দ করে তাঁর গান।
গায়ক পরমেশ্বর বলেন, ‘ভোটের সময় মাস্টারমশাই সনৎ কোলের লেখা গানের একটি অংশ বদলে ‘তৃণমূল’ শব্দটি যোগ করেছিলাম। দেখলাম সকলের পছন্দ হল। অনেকে গাওয়ার জন্য অনুরোধও করছেন। এছাড়া এনআরসি সম্বন্ধে যা জেনেছি তার বিরোধিতা করি আমি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজ আমার ভালো লাগে। কিন্তু আমি রাজনীতি করি না।’ দিপালী সাঁতরা নামে এক মহিলা বলেন, ‘তৃণমূল নিয়ে যে গানটা উনি শুনিয়েছেন সেটি খুব ভালো। উনি কোনও রাজনীতি করেন না ঠিকই তবে গানের মধ্য দিয়ে অনেক কিছুই বুঝিয়ে দিয়েছেন আমাদের।’
পরমেশ্বর একটু আপন ভোলা মানুষও বটে। বাজার করতে গিয়ে গান শুরু করেন। তারপর ভুলে যান বাড়ি ফিরতে হবে। শ্রোতারা অনুরোধ করলে একের পর এক শুনিয়ে যান ভক্তিমূলক, রাজনৈতিক আর প্রিয় শিল্পী মহম্মদ রফির গান। শ্রোতার অভাব নেই তাঁর। মানুষটির বয়স এখন ৬২ বছর। দিনমজুর আদিবাসী পরিবারের সন্তান। অষ্টম শ্রেণির পর পড়াশোনা বন্ধ করে দিতে হয়েছিল। তারপর গানের পাশাপাশি লাঠি খেলা, আগুনের রিংয়ের মধ্যে দিয়ে ঝাঁপ, বডি বিল্ডিং ও যোগ ব্যায়ামের প্রদর্শনী করতেন। করতে করতে সরকারের গ্রুপ ডি পদে চাকরি পেয়ে যান। সঙ্গে নিয়মিত চলত গানের রেওয়াজ। শিক্ষাগুরু বলতে একটি রেডিও। কোনও গান কাগজে লেখেন না। সব মনে রাখেন। চাকরির শেষ সময় পর্যন্ত ৬০ কিলোমিটার সাইকেল চালিয়ে অফিস যাতায়াত করতেন। পথে কোনও পরিচিত অনুরোধ করলে সাইকেল থামিয়ে গান শোনাতে দাঁড়িয়ে পড়তেন। ফলে দশটায় অফিস যেতে হলে বাড়ি থেকে বেরতেন অনেক আগে।‌ ২০২২ সালে অবসর গ্রহণ করেন। তারপর ধ্যানজ্ঞান হয়ে দাঁড়ায় গান। 
এবারও ঘুরছেন বাজারে, হাটে, মাঠে, চায়ের দোকানে। মন খুলে গান গান। প্রাণ ভরে শোনে মানুষ। এই করতে করতে পরমেশ্বর হয়ে উঠেছেন বেশ জনপ্রিয়। 

8th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ