বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ত্রিমুখী ঝড়ে এলোমেলো শহর, স্বস্তি দিল বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সন্ধ্যা ৭টা ৩৫ মিনিট থেকে রাত ন’টা। দেড় ঘণ্টার ঝড়-বৃষ্টিতেই এলোমেলো হয়ে গেল কলকাতা। তিন দিক থেকে ধেয়ে এল প্রবল হাওয়া। যোগ্য সঙ্গত অঝোর বৃষ্টির। আলিপুর আবহাওয়া অফিস সন্ধ্যাতেই জানায়, ৭টা ৩৫ মিনিটে উত্তর দিক থেকে বয়ে আসা হাওয়ার গতিবেগ ছিল ৫০ কিমি । ক্রমশ সেই গতিবেগ বাড়তে থাকে। তারপর সাতটা ৫০ মিনিটে গতিমুখ বদলে পূর্ব দিক থেকে ৭৪ কিমি বেগে ধেয়ে আসে ঝড়। সময় গড়াতে তার তীব্রতা আরও বাড়ে। রাত আটটা ৫৯ মিনিট নাগাদ দক্ষিণ-পূর্ব দিক ৭৭ কিমি গতিবেগে আসা ঝড় নাড়িয়ে দেয় কলকাতাকে। তবে এই ঝড়-বৃষ্টিতে স্বস্তি পেল শহর। মনের আনন্দে ভিজল কলকাতা। 
বাড়ির গলির মুখে ঢুকতেই বৃষ্টি। অন্য দিন হলে দাঁড়িয়ে যেতেন অপূর্ব সমাদ্দার। এদিন দাঁড়ালেন না। মোবাইলটা রুমালে মুড়ে ভিজতে শুরু করলেন। লহমায় মেজাজ শরিফ। কবে থেকে যে তাপপ্রবাহ শুরু হয়েছে মনে করতে কালঘাম ছুটছিল শহরের। গরমের তীব্রতায় বৃষ্টি যে কী জিনিস, তা ভুলতেই বসছিল যেন সবাই। তবে সোমবার আকাশে কালো মেঘ দেখা দিতেই স্বস্তির প্রহর গুনতে শুরু করে শহরবাসী। কাঙ্ক্ষিত বৃষ্টি ভিজিয়ে-ভাসিয়ে জুড়িয়ে দিল শহরের শরীর।  সবমিলিয়ে তাপমাত্রা এক ধাক্কায় দিনের তুলনায় নেমে গেল প্রায় ১৩ ডিগ্রি। হাওয়া অফিসের তথ্য, ১৭ দিন পর সর্বোচ্চ তাপমাত্রা কমেছে এদিন। অন্যদিকে কলকাতা পুরসভার হিসেব বলছে, সবথেকে বেশি বৃষ্টি হয়েছে বালিগঞ্জে (৮৭ মিমি)। এর পাশাপাশি তপসিয়া, মানিকতলা, বেহালাতে ৫০ মিমিরও বেশি বৃষ্টি হয়েছে। সবমিলিয়ে রাত সাড়ে আটটা পর্যন্ত শহরে ২২৪ মিমি বৃষ্টি হয়েছে। ঠনঠনিয়া, ঢাকুরিয়া, লালবাজার, নাকতলা, গড়িয়া বাইপাসে বিক্ষিপ্তভাবে জল দাঁড়িয়ে যায়। এছাড়া ট্যাংরা, শোভাবাজার, কাশীপুর, মোমিনপুর, নারকেলডাঙা, আলিমুদ্দিন স্ট্রিট সহ শহরের কয়েকটি জায়গায় ১৫টির মতো গাছ ভেঙে পড়েছে। কিছুক্ষণের মধ্যেই গাছ সরিয়েও দেন পুরকর্মীরা। বাইপাসে মাঠপুকুরের উপড়ে যায় পোস্ট। ভেঙে পড়ে ট্রান্সফর্মার।  
হাওয়া অফিস জানাচ্ছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ০.৩ ডিগ্রি কম। গত কয়েক সপ্তাহ ধরে সর্বোচ্চ তাপমাত্রা ছয় থেকে সাত ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে গিয়েছিল। তবে সোমবার পূর্বাভাস মিলিয়ে ফিরল স্বস্তি। সন্ধ্যার পর  তাপমাত্রা নেমে যায় ২২ ডিগ্রিতে। হাওয়া অফিস আরও জানিয়েছে, চলতি সপ্তাহে তাপপ্রবাহের সম্ভাবনা নেই। কমবেশি ঝড়-বৃষ্টি হতে পারে।  এদিন নরেন্দ্রপুর স্টেশনে ডাউন লাইনে বিদ্যুতের তারে ফুলকি দেখা যায়। তার  জেরে দীর্ঘক্ষণ ট্রেন চলাচল বন্ধ থাকে। এছাড়া ৭টি বিমান দমদমে নামতে পারেনি বলেও জানা গিয়েছে।

7th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ