বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভোটদাতা কম হলেও হুগলি কেন্দ্রে মহিলাদের সংখ্যাই সবচেয়ে বেশি

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: হুগলি জেলার তিনটি লোকসভা আসনের মধ্যে হুগলি কেন্দ্রে ভোটার সংখ্যা সবচেয়ে কম। অথচ সেখানেই মহিলা ভোটারের সংখ্যা সবচেয়ে বেশি। এই কেন্দ্রে ‘লক্ষ্মী’দের এই সংখ্যাধিক্য ইতিমধ্যেই রাজনৈতিক বিশেষজ্ঞদের নজর কেড়েছে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে এবারের ভোট মরশুমে হইচইয়ের অন্ত নেই। সেখানে এই পরিসংখ্যান ভোটের পাটিগণিতে বাড়তি মাত্রা জুড়ছে। প্রসঙ্গত, হুগলিতে ৬৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার আছেন, যা অন্য দু’টি কেন্দ্রের তুলনায় বেশি।
হুগলি জেলায় তিনটি লোকসভা আসন হল: আরামবাগ, হুগলি ও শ্রীরামপুর। শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের মধ্যে অবশ্য হাওড়ার দু’টি বিধানসভা কেন্দ্রও আছে, কিন্তু হুগলির অংশই বেশি। এই অবস্থায় নির্বাচন কমিশন ভোটারদের যে পরিসংখ্যান পেশ করেছে, তা রাজনৈতিক মহলের দৃষ্টি আকর্ষণ করেছে। কমিশনের তথ্য অনুসারে, শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে ভোটার সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে মোট ভোটার ১৯২২৬৪৯ জন। দ্বিতীয় স্থানে আছে আরামবাগ লোকসভা কেন্দ্র। সেখানে ভোটার ১৮৮০৭৪৯ জন। আর তৃতীয় অর্থাৎ সবচেয়ে কম ভোটারের কেন্দ্র হুগলি। সেখানে ভোটার সংখ্যা ১৮৫৬৮৫৪। কিন্তু মজার কথা, এই হুগলি কেন্দ্রেই ‘লক্ষ্মী’রা পিছনে ফেলে দিয়েছেন পুরুষদের সংখ্যাকে। ওই কেন্দ্রে পুরুষ ভোটারের সংখ্যা ৯২৪৫৮৯ জন আর মহিলা ভোটারের সংখ্যা ৯৩২২০১। অর্থাৎ হুগলি লোকসভা কেন্দ্রে পুরুষদের তুলনায় ৭৬১২ জন বেশি মহিলা ভোটার। বিধানসভার ভিত্তিতে বিচার করলেও ‘লক্ষ্মী’রা টেক্কা দিয়েছেন পুরুষদের। হুগলি লোকসভার চন্দননগর, চুঁচুড়া, পাণ্ডুয়া, ধনেখালি বিধানসভাতে মহিলা ভোটারের সংখ্যা পুরুষদের তুলনায় বেশি। অর্থাৎ সাত বিধানসভার মধ্যে চারটিতে মহিলাদের ‘প্রাধান্য’ আছে। আবার, পুরুষদের সংখ্যা বেশি থাকলেও সিঙ্গুর বিধানসভা কেন্দ্রে নারী-পুরুষের ব্যবধান মাত্র ৫৫৩।
বাকি দু’টি লোকসভা কেন্দ্রে অবশ্য পুরুষদের সংখ্যা মহিলাদের থেকে বেশি। আরামবাগে ৯২৮২৮৩ জন মহিলা ও ৯৫২৪৪৬ জন পুরুষ ভোটার। শ্রীরামপুরে পুরুষ ভোটার ৯৭০৬৯২, আর মহিলা ৯৫১৯০৬ জন। কিন্তু সেখানেও একাধিক বিধানসভা কেন্দ্রে মহিলারা পুরুষদের তুলনায় গরিষ্ঠ। শ্রীরামপুরের উত্তরপাড়া বিধানসভা কেন্দ্রে মহিলাদের সংখ্যা পুরুষদের তুলনায় বেশি। আরামবাগ লোকসভা কেন্দ্রের তারকেশ্বরে মহিলারা স্পষ্টতই পুরুষদের পিছনে ফেলেছেন। 
তাৎপর্যপূর্ণ এই যে, হুগলির তিন লোকসভা কেন্দ্রের মধ্যে গতবার একমাত্র হুগলিই রাজ্যের শাসকদলের হাতছাড়া হয়েছিল। হুগলির সাংসদ বিজেপির লকেট চট্টোপাধ্যায়। এবারও লকেট নির্বাচনে লড়ছেন। আর এবারের নির্বাচনে রাজ্যের শাসকদলও একজন মহিলা তথা টিভি শোয়ের জনপ্রিয় সঞ্চালক রচনা বন্দ্যোপাধ্যায়কে এই কেন্দ্রে প্রার্থী করেছে। তাতে জমে উঠেছে হুগলি আসনের লড়াই। মহিলাদের আধিপত্যের এই কেন্দ্রে শেষ পর্যন্ত ‘লক্ষ্মীলাভ’ কার হয়, সেটাই এখন আলোচ্য হয়ে উঠেছে।

6th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ