বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

আধুনিক মেশিন থাকলেও এখনও স্বনির্ভরই নয় বারুইপুরের ধূপশিল্প
 

সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়, বারুইপুর: আগে হাতে ঘষে কসরত করে নানা আকারের ধূপ তৈরি করা হতো। কিন্তু ব্যবসার প্রসার ঘটাতে ভিয়েতনাম থেকে এসেছে মেশিন। সেই মেশিনের সাহায্যেই এখন তৈরি হচ্ছে সুগন্ধী ধূপ। কিন্তু কারিগরদের আক্ষেপ, কাজে আধুনিকতা এলেও এই শিল্প এখনও স্বনির্ভর হয়ে উঠতে পারেনি। তাই তাঁদের দাবি, ধূপ রেশনের মাধ্যমে সরবরাহ করা হোক। এই দাবি যাদবপুর লোকসভা কেন্দ্রের বিভিন্ন প্রার্থীদের কাছে তুলে ধরছেন এই কারিগররা। তৃণমূল প্রার্থী সায়নী ঘোষ থেকে শুরু করে সিপিএম প্রার্থী সৃজন ভট্টাচার্য, বিজেপি প্রার্থী ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায় তাঁদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন।
বারুইপুর ব্লকের ফুলতলা, ধপধপি, রামনগর, চম্পাহাটি, কুড়ালি, সীতাকুণ্ড, বৃন্দাখালি, ছয়ানি এলাকা জুড়ে ধূপশিল্পের রমরমা। এই কাজে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কয়েক হাজার মানুষ জড়িত। ধূপ তৈরির কারখানা একের পর এক গড়ে উঠেছে। আবার কেউ বাড়িতেই ধূপ তৈরির কাজ করেন। এই রাজ্যের শিলিগুড়ি, কোচবিহার, মালদহ, বীরভূমে পাড়ি দেয় বারুইপুরের ধূপ। এমনকী, ত্রিপুরা, অসমেও গাড়ি করে ধূপ সরবরাহ হয়। ফুলতলার এক কারিগর আশুতোষ দাস বলেন, আগে দিনে পাঁচ কিলো ধূপ তৈরি হতো হাতে ঘষে। কিন্তু কয়েকবছর আগে ভিয়েতনাম থেকে আধুনিক মেশিন এসেছে। তাতে রোজ ৪০ কিলো ধূপ তৈরি হচ্ছে। এতে সময়ও কম লাগছে। ভিয়েতনাম থেকেই জোস পাউডার আর চীন থেকে ব্যাম্বু স্টিক আসে, যা ধূপ তৈরির প্রধান উপাদান। তবে কেন্দ্রীয় থেকে শুরু করে রাজ্য সরকার, কেউ এই শিল্পের জন্য ভাবেনি।
সকাল থেকে ঘরের হেঁসেল সামলে সোমা, অরুণা, স্বপ্নারা চলে আসেন কারখানায় ধূপ তৈরি করতে। বিভিন্ন মাপের সুগন্ধী ধূপ, মশা মারার ধূপ তৈরি করেন তাঁরা। মেশিনে ধূপ তৈরি করে দিনে ৩০০ টাকা আয় করেন এই মহিলারা। তাঁরা বলেন, ভোট আসে ভোট যায়। আমাদের হাল ফেরে না। এই ধূপ তৈরি করে নিজেরা বাজারে বিক্রি করলে তবেই স্বনির্ভর হওয়ার সুযোগ থাকে। কিন্তু এজন্য সরকারি সাহায্য দরকার। আর এক কারিগর বাবুন ঘোষ বলেন, প্রার্থীরা ভোট চাইতে এলে একটাই আবেদন রাখছি, রেশন ব্যবস্থায় যুক্ত হোক এই কুটির শিল্প। 

5th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ