বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বেআইনি নির্মাণ খালি করতে টাস্ক ফোর্স গড়ার নির্দেশ কোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি নির্মাণ হলেও বাসিন্দাদের প্রতিরোধের জেরে রনে ভঙ্গ দিতে হয়েছে পুরকর্মীদের। বেআইনি নির্মাণ ভাঙা যায়নি। এমনকী, পুলিসের সাহায্য চেয়েও পাওয়া যায়নি। এই অভিযোগে সরব হয়েছেন পুর আধিকারিকরা। কলকাতা থেকে হাওড়া কিংবা সল্টলেক। সর্বত্র একই চিত্র। এই আবহে এবার শহর কলকাতায় অন্তত চারটি বেআইনি নির্মাণ খালি করতে কলকাতা পুলিস কমিশনারকে টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। 
গার্ডেনরিচ কাণ্ডকে ঘিরে বহু জল ঘোলা হয়েছে। এর মাঝে কলকাতা ৪ ও ৫ নম্বর বরোর ৩৬ এবং ৩৭ নম্বর ওয়ার্ডে ঠিকা প্রপার্টি, এনিমি প্রপার্টি (পূর্ব ও পশ্চিম পাকিস্তানের নাগরিকের মালিকানাধীন জমি, যা বর্তমানে সরকারের অধীনে রয়েছে) ও ওয়াকফ প্রপার্টিতে চারটি বেআইনি নির্মাণের অভিযোগে মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। সেই মামলায় পুরসভার কাছে রিপোর্ট তলব করেছিল প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। শুক্রবার পুরসভার তরফে রিপোর্ট দিয়ে জানানো হয়, আদালতের নির্দেশ মতো বেআইনি নির্মাণগুলি চিহ্নিত করা হয়েছে। সেগুলি ভাঙার জন্য প্রয়োজনীয় আইনি পদক্ষেপও করা হচ্ছে। কিন্তু প্রধান সমস্যা হচ্ছে, ওই নির্মাণগুলি দখল করে রয়েছেন বাসিন্দারা। তাঁদের উচ্ছেদ করতে গেলে প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে। 
শুধু তাই-ই নয়, রিপোর্টে আরও উল্লেখ করা হয়, যে সব বাড়ির একাংশ ভেঙে ফেলা হচ্ছে, সেগুলি আবার নির্মাণ হয়ে যাচ্ছে। পুরসভার তরফে এই রিপোর্ট জমা পড়ার পরই প্রধান বিচারপতি টাস্কফোর্স গঠনের নির্দেশ দেন। এছাড়াও ডিভিশন বেঞ্চ ওই নির্দেশে উল্লেখ করেছে, ১৫ জুনের মধ্যে ওই নির্মাণগুলি খালি করে দিতে হবে। যদি কেউ প্রতিরোধ করেন, তাঁর বিরুদ্ধে ফৌজদারি ব্যবস্থা নেবে পুলিস।

4th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ