বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

মাধ্যমিকে নজর কাড়ল বালকাশ্রমের দুঃস্থ-অনাথ ছাত্ররা

নিজস্ব প্রতিনিধি, বরানগর: নুন আনতে পান্তা ফুরনোর সংসার থেকে ছাত্রগুলিকে তুলে এনেছিলেন মিশনের মহারাজরা। তারপর সন্তান স্নেহে লালন পালন করেছেন। কানে দিয়েছিলেন পরিশ্রমের বীজমন্ত্র। সেই মন্ত্র আত্মস্থ করেই জীবনের প্রথম বড় পরীক্ষায় সফল হল রহড়ার রামকৃষ্ণ মিশন বয়েজ হোম হাইস্কুলের মেধাবীরা। তাদের অনেকে ভবিষ্যতে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে। মাধ্যমিকে ভালো ফলাফল করার পর তারা সফল হওয়ার জন্য নতুন করে লড়াই শুরু করে দিয়েছে। ছেলেগুলির সম্বল, মেধা, মনের জোর এবং মহারাজদের অভিভাবকত্ব।
দক্ষিণ ২৪ পরগনার ভাষা, ১৪ নম্বর বিষ্ণুপুরের বাসিন্দা কুন্তল প্রামাণিক। ছোট থেকেই রহড়া মিশনের বালকাশ্রমের ছাত্র। এই আশ্রমে রাজ্যের বিভিন্ন প্রান্তের অনাথ ও দুঃস্থদের থাকা-পড়াশোনার সুযোগ দেন মিশনের মহারাজরা। কুন্তলের বাড়িতে রয়েছে তার বাবা হারাণ প্রামাণিক। তিনি বেসরকারি কারখানার অস্থায়ী শ্রমিক। মা কাকলিদেবী গৃহবধূ। তাদের এক ছটাকও চাষের জমি নেই। পরিবারটি অত্যন্ত দুঃস্থ। কুন্তলকে ভালো করে  পড়াশোনা করাতে মহারাজরা নিয়ে এসেছিলেন। তাঁদের নজরদারিতে বড় হয় ছেলেটি। এবার মাধ্যমিক দিয়েছে। জীবনের প্রথম বড় পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর চমকে দেওয়ার মতো। ৬৪৬ পেয়েছে ও। অঙ্কে ৯৯, ভূগোলে ৯৮, জীবন বিজ্ঞানে ৯৫, ইতিহাসে ৯৩, ভৌত বিজ্ঞানে ৯৪, ইংরেজিতে ৮৫ ও বাংলায় পেয়েছে ৮২ নম্বর। মা কাকলি প্রামাণিক বলেন, ‘ছেলে ডাক্তার হতে চায়। কিন্তু অত খরচ। কীভাবে সম্ভব হবে জানি না। মহারাজরাই একমাত্র ভরসা।’ কুন্তল একা নয়। 
পুরুলিয়ার বান্দোয়ান। এক সময়কার মাও অধ্যুষিত শিরিষগোড়া গ্রাম। সেখানে বাড়ি দেবাশিস মান্ডির। তার বাবা চিত্তরঞ্জন মান্ডি চাষ করেন। মা শান্তনিদেবী গৃহবধূ। সংসারে প্রবল অভাব। মহারাজরা দেবাশিসের দায়িত্ব নেন। ছোট থেকে সেও এই মিশনের ছাত্র। এবার তার প্রাপ্ত নম্বর ৬৩৪। বাংলায় ৮১, ইংরেজিতে ৮৪, অঙ্কে ৯১, ভৌত বিজ্ঞানে ৯১, জীবন বিজ্ঞানে ৯৭, ইতিহাসে ৯১ ও ভূগোলে ৯৯ নম্বর পেয়েছে। দেবাশিস জানিয়েছে, তার জীবনের লক্ষ্য চিকিৎসক হওয়া। মিশনের প্রধান শিক্ষক স্বামী মুরলিধরানন্দজী মহারাজ বলেন, ‘স্কুল থেকে পরীক্ষা দিয়েছে ১৯৫ ছাত্র। সর্বোচ্চ ৬৭০ নম্বর পেয়েছে দ্বৈপায়ন রায়। আশ্রম থেকে এবার ৪২ ছাত্র পরীক্ষা দিয়েছিল। তারমধ্যে ৪০ জন প্রথম বিভাগে পাশ করেছে। স্টার পেয়েছে ২১ জন। কুন্তুল, দেবাশিস ছাড়াও পুরুলিয়ার বীরেন্দ্র মাহাত ৬৩৩ নম্বর পেয়েছে।’ তিনি জানান, অনেকেই খুব ভালো ফল করেছে। কয়েক জনের ফলাফল আরও ভালো হতে পারত। তাদের উচ্চ মাধ্যমিকের প্রস্তুতি আরও ভালো করার জন্য উৎসাহ দেওয়া হচ্ছে।

4th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ