বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

গরমে প্রাণহানি ঠেকাতে হাওড়াজুড়ে 'কোল্ড রুম'

দীপন ঘোষাল, হাওড়া: তীব্র গরমে পুড়ছে গোটা বাংলা। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে উষ্ণতার পারদ। এহেন দাবদাহে রাস্তায় বেরিয়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়ছেন বহু মানুষ। পরিস্থিতি সামাল দিতে তাই হাওড়া জেলার ছোট, বড় বা মাঝারি সমস্ত সরকারি হাসপাতালেই তৈরি করা হয়েছে 'কোল্ড রুম'। ইতিমধ্যেই জরুরী ভিত্তিক নোটিশ পৌঁছে গিয়েছে সমস্ত হাসপাতালে।
দীর্ঘ সময় বৃষ্টি নেই।  তাপপ্রবাগে জেরবার সাধারণ জীবন। ফলে প্রতিদিন রাস্তায় বেরিয়ে বহু মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। হিট স্ট্রোক, হিট ক্রাম্প, হেডেক সহ একাধিক সমস্যা দেখা যাচ্ছে ইমারজেন্সিতে নিয়ে আসা সেই সমস্ত ব্যক্তিদের মধ্যে। তীব্র গরমে প্রাণহানি এড়াতে পরিকাঠামো অনুযায়ী এতদিন চেষ্টা করছিলেন হাসপাতালে কর্তব্যরত স্বাস্থ্যকর্মীরা। কিন্তু সম্প্রতি জেলার সমস্ত ব্লক হাসপাতাল থেকে হাওড়া জেলা হাসপাতাল পর্যন্ত হাই অ্যালার্ট জারি করা হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় হাসপাতাল গুলিতে তৈরি করা হয়েছে 'কোল্ড রুম'। তীব্র গরমে অসুস্থ হয়ে পড়া ব্যক্তির চিকিৎসার জন্য সেখানে তৈরি করা হয়েছে পরিকাঠামো। হাওড়া জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, এই কোল্ড রুমগুলিতে এসির ব্যবস্থা থাকছে। আলাদা করে শয্যার ব্যবস্থা রাখা হচ্ছে। ঠান্ডা জল, ওআরএস, প্রয়োজনীয় ওষুধপত্র পাঠানো হয়েছে জেলার সমস্ত হাসপাতালের কোল্ড রুমে। এছাড়াও হাসপাতালের একজন চিকিৎসক এবং একজন নার্সকে বিশেষ দায়িত্ব দেওয়া হচ্ছে এই রুমে আসা  রোগীদের দেখভালের জন্য। এছাড়াও এলাকায় এলাকায় মাইক প্রচার চলছে জোরকদমে। গরমের মধ্যে পথে বেরিয়ে অসুস্থ হয়ে পড়া ব্যক্তিদের দ্রুত হাসপাতালে আনার জন্য সচেতন করা হচ্ছে।
     বিষয়টি নিয়ে হাওড়া জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক কিশলয় দত্ত বলেন, যে হারে গরম বাড়ছে তাতে কোল্ড রুম তৈরি ছাড়া আর কোনও পথ নেই। জরুরী ভিত্তিতে সমস্ত হাসপাতালে নির্দেশিকা গিয়েছে। অনেক জায়গায় তৈরিও হয়ে গিয়েছে। আমাদের কাছে পর্যাপ্ত ওআরএস সাপ্লাইও রয়েছে। হাসপাতালগুলির পাশাপাশি পুলিসকেও প্রচুর পরিমাণে ওআরএস সরবরাহ করা হচ্ছে।
 

2nd     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ