বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

মিক্সার গ্রাইন্ডারে ভরে ডলার পাচার,
কলকাতা স্টেশনে গ্রেপ্তার বাংলাদেশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিক্সার গ্রাইন্ডারের মধ্যে ডলার লুকিয়ে পাচার করার ছক ফাঁস করল আরপিএফ। মৈত্রী এক্সপ্রেসে ওঠার সময় গ্রেপ্তার  বাংলাদেশের বাসিন্দা মহম্মদ জলিল। তাঁর কাছ থেকে উদ্ধার হয়েছে ৮ লক্ষ ৯২ হাজার ডলার। বিদেশি মুদ্রা লঙ্ঘন আইনে অভিযোগ এনে জলিলকে গ্রেপ্তার করেছে আরপিএফ।
স্বরাষ্ট্র মন্ত্রক সম্প্রতি সব কেন্দ্রীয় বাহিনীর কাছে সতর্কবার্তা পাঠায় যে, মিক্সার গ্রাইন্ডারের মধ্যে লুকিয়ে নিয়ে যাওয়া হচ্ছে ডলার। কারণ এটি ব্যাগেজ স্ক্যানারে ধরা পড়ে না। তাই কালো টাকা এখানে অবৈধভাবে ভাঙিয়ে ডলারে বদলে তা নিয়ে যাওয়া হচ্ছে বাংলাদেশে। ভারতীর ব্যবসায়ীদের কালো টাকাও এভাবে পাচার করতে সাহায্য করছে কিছু ব্যক্তি। তার ভিত্তিতে কলকাতা স্টেশন থেকে মৈত্রী এক্সপ্রেসে সফররত যাত্রীদের ব্যাগ স্ক্যানিংয়ের সময় মিক্সার গ্রাইন্ডার পাওয়া গেলে, তা পরীক্ষা করা চলছিল। শনিবার সকাল ৬টা নাগাদ বাংলদেশের ট্রেন ধরতে আসেন ওদেশের বাসিন্দা জলিল। স্ক্যানারে ওই মেশিন ধরা পড়তে সেটি খোলেন আরপিএফ ও শুল্কদপ্তরের অফিসাররা। দেখা যায়, তার মধ্যে ডলার রয়েছে। এর নথি চাওয়া হলে জলিল তা দেখাতে পারেননি। এরপর ওই ডলার বাজেয়াপ্ত করা হয়। তাঁকে গ্রেপ্তারও করা হয়। শুক্রবার একই কায়দায় ডলার নিয়ে যাওয়ার সময় বিএসএফের হাতে ধরা পড়েছিলেন দু’জন। 
তদন্তে জানা গিয়েছে, জলিল সপ্তাহখানেক আগে কলকাতায় এসে একটি হোটেলে ওঠেন। ধৃতকে জেরা করে অফিসাররা জেনেছেন, তিনি কেরিয়ার হিসেবে কাজ করেন। শুক্রবার একজন হোটেলে এসে তাঁকে এই মেশিন দিয়ে যান। এরপর সেটি নিয়ে বাংলাদেশ যাচ্ছিলেন তিনি। কলকাতায় যে ব্যক্তি এই মেশিন দেন, তিনি অবৈধভাবে ডলার লেনদেনের কাজ করেন। তাঁর সঙ্গে বাংলাদেশের হাওলা কারবারিদের যোগ আছে। তবে কলকাতার এই ব্যক্তির মাথায় এখনকার আরও বড়ো কেউ আছেন বলে সন্দেহ করছেন তদন্তকারীরা। কারা এই চক্রটি চালাচ্ছে, তার খোঁজ চলছে।

28th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ