বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

শাহজাহানকে বিদেশি আগ্নেয়াস্ত্র সরবরাহকারী বন্দর এলাকার এক বাসিন্দা সিবিআই স্ক্যানারে

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সন্দেশখালিতে অস্ত্র উদ্ধার কাণ্ডে এবার খিদিরপুর এলাকার এক ব্যক্তির যোগ মিলল। বন্দর এলাকায় ওই ব্যবসায়ী শাহজাহানকে বিদেশি আগ্নেয়াস্ত্র সরবরাহ করতেন বলে জেনেছে সিবিআই। ‘বাদশা’র অর্ডার অনুযায়ী, অন্য সামগ্রীর আড়ালে চীন ও মায়ানমার থেকে  কলকাতা বন্দরে এই আর্মস নিয়ে আসতেন ওই ব্যক্তি। বিভিন্ন মহলে যোগাযোগ থাকা শাহজাহানের ওই ‘বন্ধু‘র  বিষয়ে এবার খোঁজখবর শুরু করেছে এজেন্সি।
কোল্ট রিভলভারের মতো বিদেশি আগ্নেয়াস্ত্র শাহজাহান পেলেন কোথা থেকে, তার তদন্ত করতে গিয়ে একাধিক ব্যক্তিকে জেরা করেন তদন্তকারীরা। তাঁদের কাছ থেকে সিবিআই জেনেছে, বাম আমলে বিভিন্ন মামলায় ধরা পড়ে বেশ কিছুদিন দমদম জেলে ছিলেন সন্দেশখালির ভাই। সেখানে তাঁর সঙ্গে পরিচয় হয় খিদিরপুর এলাকার ওই ব্যাক্তির। ওই সময় তিনি বেআইনি অস্ত্র ব্যবসা করতেন বলে অভিযোগ। জেল থেকে দু’জন ছাড়া পাওয়ার পর যোগাযোগ ছিল। শাহজাহান প্রায় বন্দর এলাকায় আসতেন। একটি কফি শপে বৈঠক করতেন তাঁর সঙ্গে। সেই সময় দেশি আর্মস কিনতেন।  বন্দর এলাকার আনিস নামে ওই ব্যক্তি পণ্য পরিবহনের জন্য জাহাজ লিজে নেন। পরে তিনি জাহাজ কেনেন বলে খবর। তাঁর জাহাজ চীন, মায়ানমার ও থাইল্যান্ড থেকে বিভিন্ন সামগ্রী নিয়ে আসত কলকাতা বন্দরে। একইসঙ্গে এখান থেকেও মালপত্র পাঠাতেন। এই ব্যবসা করতে গিয়ে আন্তর্জাতিক অস্ত্র কারবারিদের সঙ্গে তার পরিচয় হয়। যারা সমস্ত বিদেশি মডেলের বন্দুক-পিস্তল বন্দরের ওই ব্যক্তিকে সরবরাহ করতেন বলে অভিযোগ। সিবিআই জেনেছে, সন্দেশখালির বাদশার অর্ডার মতো বিভিন্ন পণ্য সামগ্রীর আড়ালে বিদেশি আগ্নেয়াস্ত্র আনাতেন বন্দরের ওই বাসিন্দা। ঠিক যেভাবে বিদেশ থেকে নিষিদ্ধ মাদক আনিয়েছিলেন শাহজাহান। তদন্তকারীরা জেনেছেন শাহজাহান নিজে কোন পণ্য বিদেশ থেকে পাঠানোর জন্য বন্ধুর জাহাজ বুক করেছেন। আসলে যে জিনিসের কথা বলা হতো সেটি আসত না। 
সূত্রের খবর, বন্দরের ওই ব্যক্তির মাধ্যমে আন্তর্জাতিক অস্ত্র ব্যবসায়ীর সঙ্গে যোগাযোগ তৈরি হয় শাহজাহানের। এই আগ্নেয়াস্ত্র ডেলিভারি হতো শাহজাহান ঘনিষ্ঠ সন্দেশখালির এক বাসিন্দার কাছে। তিনি সেগুলি পৌঁছে দিতেন শাহজাহানের কাছে। এভাবে ১৫০’র বেশি বিভিন্ন ধরনের বিদেশি আগ্নেয়াস্ত্র আনা হয়েছে বলে জানা  যাচ্ছে। তদন্তকারীরা জেনেছেন, নাগাল্যান্ডের ঠিকানায় নকল আধার কার্ড ও পঞ্চায়েতের শংসাপত্র তৈরি করেন শাহজাহান। এরপর সেই ঠিকানার ভিত্তিতে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স করান। শুধু নাগাল্যান্ডই নয়, বিদেশ থেকে আনা  বেআইনি আগ্নেয়াস্ত্রের লাইসেন্সের জন্য বিভিন্ন রাজ্যে ভুয়ো ঠিকানা দেখিয়ে একাধিক আধার ও প্যান কার্ড তৈরি করেন ভাই। যার নথি পেয়েছেন তদন্তকারীরা।

28th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ