বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

এআই অ্যাপ ব্যবহার করে আইপিএলে বেটিংয়ের নয়া ছক, ধৃত ৪ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) অ্যাপ ব্যবহার করে আইপিএলের ম্যাচ বেটিং চক্রের খোঁজ মিলল কলকাতায়। জুয়াড়িরা হাজির না থেকেই অনলাইনে গোটা বিষয়টি নিয়ন্ত্রণ করছে। নতুন কায়দায় এই বেটিং প্রক্রিয়া চিন্তায় ফেলেছে তদন্তকারীদের।  চক্রের সঙ্গে জড়িত সন্দেহে ইতিমধ্যেই চারজনকে গ্রেপ্তার করেছে লালবাজার। এর পিছনে কে বা কারা রয়েছে তার খোঁজ চলছে।
আইপিএল ম্যাচের বেটিং চালানোর অভিযোগে প্রথমে তিনজনকে গ্রেপ্তার করে কলকাতা পুলিস। তাদের কাছ থেকে উদ্ধার হয় মোবাইল ফোন। ধৃতদের জেরা করে জানা যায় ক্রিকেট বেটিংয়ের গোটা প্রক্রিয়াটি এখন এআই ভিত্তিক হয়ে গিয়েছে। ম্যানুয়ালি কোনও কিছুর প্রয়োজন পড়ছে না। যে কারণে একসঙ্গে হাজির না হয়ে অনায়াসে বেটিং চালিয়ে যাওয়া সম্ভব যাচ্ছে। অনলাইনে টাকার লেনদেন চলছে। তদন্তে উঠে আসে চারজন এই চক্রে রয়েছে। তবে চক্রের মূল মাথা মুম্বইতে রয়েছে। সে-ই গোটা কারবারটি নিয়ন্ত্রণ করছে। এরপর চক্রের আরও এক সদস্য ধরা পড়ে। যদিও মূল অভিযুক্ত এখনও অধরা।
ধৃতদের জেরা করে তদন্তকারীরা জেনেছেন, এআই বট তারা ব্যবহার করছে। বিগত দশ বছরে আইপিএলের সমস্ত ম্যাচের তথ্য এখানে ঢোকানো হয়েছে। কোন ব্যাটসম্যান কত রান করেছেন, কোন বোলার কত উইকেট পেয়েছেন, বোলার বা ব্যাটসম্যানের পজিটিভ ও নেগেটিভ দিক কী কী, পিচ কীরকম আচরণ করেছে, তার সমস্ত তথ্য বটে সংরক্ষিত রয়েছে। সেখান থেকেই তুলনামূলক বিশ্লেষণ চালায় তারা। কোন ম্যাচে কত স্কোর হবে, কোন ব্যাটসম্যান ও বোলার সবচেয়ে বেশি রান করবেন বা উইকেট নেবেন, তার পূর্বাভাস দেওয়া হয়। যে বা যাঁরা এআইয়ের মাধ্যমে আইপিএল জুয়ায় অংশ নেবেন, তাঁরা একটি অ্যাপ ডাউনলোড করলেই অনায়াসে খেলতে পারবেন। বোলার, ব্যাটসম্যান, স্কোর এমনকী আবহাওয়ার পূর্বাভাস সহ বিভিন্ন বিষয়ে বাজি ধরা হয়। একইসঙ্গে দর ওঠানামার বিষয়টি মানুষের পরিবর্তে এআইয়ের মাধ্যমে করা হচ্ছে। তদন্তে জানা গিয়েছে, অভিযুক্তরা এবছর আইপিএল শুরুর সময় থেকেই এআইয়ের মাধ্যমে জুয়া চালিয়ে যাচ্ছে। এই কায়দায় তারা কয়েক কোটি টাকা রোজগার করেছে।
তদন্তকারীরা জেনেছেন, এআইয়ের মাধ্যমে ক্রিকেটে বেটিংয়ে আসা টাকার বেশিরভাগটাই পাচার হয়ে যাচ্ছে বিদেশে। এরজন্য ব্যবহার করা হচ্ছে একাধিক অ্যাকাউন্ট। ভাড়ার অ্যাকাউন্ট খোলার জন্য অন্যের নথি ব্যবহার হচ্ছে। বিদেশে পাচার হওয়া টাকার একটা বড় অংশ ক্রিপ্টোতে বিনিয়োগ করছে জুয়াড়ি চক্রের মাথারা। যে সমস্ত নামে এই অ্যাকাউন্টগুলি খোলা হয়েছে, সেগুলি চিহ্নিত করার চেষ্টা চলছে।   

25th     April,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ