বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভোটের মুখে ৫০০ টাকা দৈনিক ভাতায় পুনর্বহাল প্রাক্তন কর্মীদের, বিতর্ক কলকাতা বিশ্ববিদ্যালয়ে

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: ভোটের মুখে অবসরপ্রাপ্ত কর্মীদের দৈনিক ৫০০ টাকা মজুরিতে পুনর্নিয়োগ ঘিরে বিতর্ক তৈরি হল কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি অন্তত পাঁচটি পদে এমন নিয়োগ হয়েছে বলে কর্মচারীদের একাংশের অভিযোগ। তাঁদের বক্তব্য, নির্বাচনী আচরণ বিধি কার্যকর থাকাকালীন ২০০ থেকে ২৫০ জন আবেদনকারীর মধ্যে থেকে ইচ্ছামতো এঁদের নিয়োগ করায় স্বাভাবিকভাবেই এই প্রশ্ন উঠেছে। যদিও, বিশ্ববিদ্যালয়ের বক্তব্য অনন্তকালের জন্য চাকরির এক্সটেনশন বা মেয়াদবৃদ্ধি বন্ধ করতেই প্রয়োজনের ভিত্তিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।
বর্তমানে কলকাতা বিশ্ববিদ্যালয় রয়েছে আচার্যের মনোনীত অন্তর্বর্তীকালীন উপাচার্য শান্তা দত্তের পরিচালনায়। এই পদের ক্ষমতা কতদূর, তা নিয়ে রাজভবন এবং বিকাশ ভবনের মধ্যে মতানৈক্য রয়েছে। তার মধ্যে এই নিয়োগ ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। ক্যালকাটা ইউনিভার্সিটি এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি শুভেন্দু মুখোপাধ্যায় বলেন, সবাইকে অন্ধকারে রেখে এভাবে নিয়োগ করা বেআইনি। স্থায়ী বা চুক্তিভিত্তিক, যেমনই নিয়োগ হোক, তা বিশ্ববিদ্যালয় গোপনে করতে পারে না। আগে দৈনিক মজুরির ভিত্তিতে নিয়োগ হলেও তার জন্য টেন্ডার ডাকা হতো। এখন সেই পরিস্থিতি না থাকলে বর্তমান কর্মীদের মধ্যে সবাইকেই যোগ্যতা প্রমাণের সুযোগ দেওয়া হোক। তবে, বিশ্ববিদ্যালয় যা করেছে, তা নির্বাচনী আচরণবিধি ভঙ্গের আওতাতেই পড়ে।
এ নিয়ে শান্তাদেবী বলেন, এখানে চাকরির মেয়াদ বৃদ্ধির চল ছিল বছরের পর বছর। সংশ্লিষ্ট ব্যক্তি সমস্ত আর্থিক সুযোগ-সুবিধাই পেতেন। তা বহন করতে হতো বিশ্ববিদ্যালয়কে। সেই ব্যয়ভার কমানোর জন্যই দৈনিক মজুরির বিষয়টি চালু করা হয়েছে। ফেব্রুয়ারি-মার্চ নাগাদ শর্ট-সিন্ডিকেট করে তা পাশ করা হয়। এতে আর্থিক চাপ কমেছে। তিনি জানান, যে বিভাগে কর্মী নেওয়া হচ্ছে, সেখানকার বিভাগীয় প্রধানের সুপারিশক্রমেই বাছাই করা হচ্ছে। তাহলে বিজ্ঞপ্তি দিয়ে সবাইকে সুযোগ দেওয়া হচ্ছে না কেন? এ প্রসঙ্গে অন্তর্বর্তীকালীন উপাচার্যের বক্তব্য, এটা সেই অর্থে নিয়োগ নয়। সংশ্লিষ্ট বিভাগ যাতে কাজ চালিয়ে যেতে পারে, তারই ভিন্ন ব্যবস্থা। এ ধরনের অভিযোগ তুলে গল্পের গোরু গাছে তোলা হচ্ছে। যদিও, শুভেন্দুবাবুদের অভিযোগ, প্রচুর শিক্ষিত-বেকার ছেলেমেয়ে রয়েছেন, যাঁরা নতুন উদ্যমে কাজ করতে পারেন। অবসরপ্রাপ্তদের পুনর্বহালের সময় স্বজনপোষণেই জোর দেওয়া হচ্ছে। 

18th     April,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ