বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

গরমে কাহিল ক্যাঙ্গারু-ভল্লুক, স্বস্তি দিতে এয়ার কুলার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্যাঙারুর ঘরের সামনে বসানো হয়েছে এয়ার কুলার। এনক্লোজারের গেটের সামনে দু’টি মেশিন বসেছে। সকাল ন’টা থেকে বিকেল চারটে পর্যন্ত চলছে। তার ফলে শরীর ঠান্ডা হচ্ছে প্রাণীগুলির। তপ্ত দুপুরে পাচ্ছে শীতল বাতাস। ভারি আনন্দ তাদের। আনন্দ ভল্লুকেরও কম নয়। তাদেরও ঘরে বসেছে এয়ার কুলার। সেটি দিয়ে অনর্গল হু হু করে জলীয় বাষ্পযুক্ত বাতাস ঠান্ডা বইয়ে দিচ্ছে ঘরের সর্বত্র। আর বাঘ, সিংহ, জেব্রা, জিরাফ, শিম্পাঞ্জি সহ পশুশালার সবকটি খাঁচায় ইলেকট্রিক পাখা। তা হু হু করে ঘুরছে ফুল স্পিডে। বেলা ১১টা থেকে দুপুর তিনটে পর্যন্ত খাঁচার ভিতরেই থাকছে পশুরা। সেরকমই ব্যবস্থা করেছে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ। পাশাপাশি সবকটি খাঁচায় রাখা হয়েছে বরফের চাঙড়। তাতে শুয়ে গড়িয়ে নিচ্ছে প্রাণীগুলি। অহরহ জিভ রাখছে বরফে। এছাড়া সবকটি এনক্লোজারে স্প্রিংক্লার ইনস্টল করেছে কর্তৃপক্ষ। প্রতি আধ ঘণ্টা অন্তর তা থেকে খাঁচার ভিতর ছেটানো হচ্ছে জল। এনক্লোজার ঠান্ডা রাখার জন্যই এই ব্যবস্থা।
চড়া রোদ। এপ্রিলের মাঝামাঝি সময়েই শহরের পারদ ৪০ ডিগ্রি ছুঁইছুঁই। চিড়িয়াখানার অন্দরমহলে এখন হাতে গোনা মাত্র দর্শক। পশুপাখিরা ছায়ার আড়ালে আশ্রয় নিয়েছে। সকলেই নেতিয়ে। মেজাজ খানিক চড়ার দিকে। তাদের দেখাশোনার দায়িত্বে থাকা চিড়িয়াখানার কর্মীদের তৎপরতা চোখে পড়ার মতো। গরমকালে সুস্থ রাখতে পশু-পাখিদের ডায়েট কী হবে? কীভাবে তাঁদের প্রবল তাপপ্রবাহের হাত থেকে রক্ষা করা হবে? এই সমস্ত বিষয় দেখভাল করার জন্যই তৎপরতা তুঙ্গে আলিপুর পশুশালার। বসেছে কুলার, ফ্যান, স্প্রিংক্লার। রাখা হয়েছে বরফ। 
তবে শুধু দেহের বাইরের অংশ ঠান্ডা করলে তো হবে না, পশুপাখিদের পেট ঠান্ডা রাখার ব্যবস্থাও জরুরি। তার জন্য উপযুক্ত ডায়েটের ব্যবস্থা করেছে চিড়িয়াখানা। পশুশালার অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত বলেন, ‘গরমে খাওয়ার পরিমাণ কমে যায়। তাই প্রাণীদের খাদ্যের পরিমাণও পরিবর্তন করা হয়েছে। ওদের জলযুক্ত খাবার দেওয়া হচ্ছে। গরমের জন্য খাদ্য তালিকায় রয়েছে শশা, তরমুজ, পেঁপে, আঙুর ও অন্যান্য টাটকা ফল। এছাড়াও পানীয় জলে ওআরএস বাধ্যতামূলকভাবে দেওয়া হচ্ছে।’ প্রাণী চিকিৎসকদের বক্তব্য, ‘প্রচণ্ড গরমে শরীরে নুনের ভারসাম্য বজায় রাখতে ওআরএস দেওয়া হয়। একই সঙ্গে খাবারের সময়েরও পরিবর্তন করা হয়েছে। সকাল আটটার মধ্যে দেওয়া হচ্ছে খাবার।’ -নিজস্ব চিত্র

18th     April,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ