বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

শ্রীরামপুর লোকসভার লড়াই: উত্তরপাড়ায় দুই প্রতিপক্ষকে চিন্তায় রাখছে ‘বাম ফ্যাক্টর’ই

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: রাজ্যে বামেদের ভোটব্যাঙ্কে ক্ষয় নতুন কিছু নয়। কিন্তু হুগলির শ্রীরামপুর লোকসভার উত্তরপাড়া বিধানসভা এলাকায় এলে ঢোঁক গিলতে হবেই। ক্ষয় এখানেও আছে। ‘তোমার শত্রু, আমার শত্রু তৃণমূল’— এই স্লোগান তুলে ‘রামে-বামে’ মিশে যাওয়ার নজির আছে। কিন্তু তারপরেও বামেদের এখানে ভদ্রস্থ ভোটব্যাঙ্ক আছে। ২০২১ সালের ভোটেও তা দেখা গিয়েছে। সেকারণেই উত্তরপাড়ায় এবার লোকসভা নির্বাচনের গতিপ্রকৃতি ঠাহর করা কঠিন হয়ে উঠেছে। যা তৃণমূল কংগ্রেস এবং বিজেপি নেতৃত্বকে ভাবাচ্ছে।
রাজনৈতিক মহল বলছে, শ্রীরামপুর লোকসভার অন্তর্গত প্রতিটি বিধানসভা ক্ষেত্রের নিজস্ব চরিত্র আছে। সেই নিরিখে উত্তরপাড়াও ব্যতিক্রম নয়। একদা রাজার তালুকে বাস করতেন বনেদি বাসিন্দারা। তাই ভোট রাজনীতির ক্ষেত্রে নিজস্বতা খুবই প্রবল। পরিসংখ্যানেও লুকিয়ে আছে তার নানা সূত্র। যদিও বাম, বিজেপি এবং তৃণমূল— সকলেরই দাবি লোকসভায় উত্তরপাড়ায় উড়বে তাদেরই পতাকা। এই অঞ্চলের তৃণমূল নেতা তথা দলের প্রাক্তন জেলা সভাপতি দিলীপ যাদব বলেন, উত্তরপাড়া বিধানসভায় আমাদের প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায় দলমত নির্বিশেষে সকলের পছন্দের প্রার্থী। বাম প্রার্থী তরুণী দীপ্সিতা ধর বলেন, উত্তরপাড়ার সাধারণ পছন্দ এবার লাল। ফলাফলে তার প্রমাণ মিলবে। বিজেপি’র শ্রীরামপুর সাংগঠনিক জেলার সভাপতি মোহন আদক বলেন, এবার শ্রীরামপুরে তো বটেই, উত্তরপাড়াতেও পদ্ম ফুটবে।
রাজনৈতিক দলগুলি যাই বলুক না কেন, উত্তরপাড়ার রাজনীতির গতিপ্রকৃতির হদিশ কিছুটা পাওয়া যায় পরিসংখ্যানে। ২০১১ সালে পালাবদলের সময় পরিবর্তনের ঢেউ আছড়ে পড়েছিল উত্তরপাড়াতেও। পরিস্থিতি কিছুটা থিতিয়ে যাওয়ার পর ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল জিতলেও ভোট কমেছিল প্রায় ১৪ শতাংশ। সেবার বামেদের সাড়ে তিন আর বিজেপির ৯ শতাংশ ভোট বেড়েছিল। সংখ্যার হিসেবে তৃণমূল ৮৪ হাজার ৯১৮, বামেরা ৭২ হাজার ৯১৮ এবং বিজেপি ২৩ হাজার ৬৮৭ ভোট পেয়েছিল।
২০১৯ সালের লোকসভা নির্বাচনে উত্তরপাড়ায় তৃণমূল ৭৫ হাজার ৪৩৮টি ভোট পেয়েছিল। সেবার বামেরা পেয়েছিল ৩৪ হাজার ২২৩টি ভোট আর বিজেপি পেয়েছিল ৭১ হাজার ৯৪৭টি ভোট। ২০১৬ এবং ২০১৯ সালে তিন দলের প্রাপ্ত ভোটের যোগফল প্রায় কাছাকাছি। আবার ২০১৬ সালে বাম এবং ২০১৯ সালে বিজেপির ভোট ঠিক উল্টো হয়ে গিয়েছে। রাজনৈতিক মহল বলছে, ঠিক এই কারণেই উত্তরপাড়ায় ভোটের চরিত্র পৃথক। গত বিধানসভা ভোটের পরিসংখ্যানও তাৎপর্যপূর্ণ। দেখা যাচ্ছে, তৃণমূল অনেকটা ভোট বাড়িয়ে প্রায় ৯৪ হাজারে পৌঁছে গিয়েছে। ভোট কমেছে বিজেপির। অন্যদিকে বিজেপির ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বামেরা। অর্থাৎ বামেদের ভোট উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ফলে, বাম ফ্যাক্টরকে মাথায় রাখতেই হচ্ছে রাজ্য ও কেন্দ্রের দুই শাসকদলকে। 

17th     April,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ