বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ফের আগুন উত্তরপাড়ার ভাগাড়ে, মাস
গড়ালেও সমাধান করতে ব্যর্থ পুরসভা
তীব্র ক্ষোভ নাগরিকদের

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: ভাড়াগে আগুন লেগে ধোঁয়া ছড়ানোর সমস্যা থেকে মুক্তি মিলছে না উত্তরপাড়াবাসীর। বুধবার ফের উত্তরপাড়ার মাখলা ভাগাড়ে আগুন ধরে যায়। ছড়াতে শুরু করে বিষাক্ত ধোঁয়া। গত দু’বারের মতো গোটা শহর জুড়ে ধোঁয়া ছড়িয়ে না পড়লেও এলাকার বাসিন্দাদের ভোগান্তি এদিনও হয়েছে। বারবার একই ঘটনা ঘটায় বাসিন্দাদের ধৈর্যের বাঁধ ভাঙতে শুরু করেছে। তাঁরা প্রশ্ন তুলতে শুরু করেছেন, কেন স্থায়ীভাবে সমস্যার সমাধান করা হচ্ছে না? যদিও পুরসভা সূত্রে জানা গিয়েছে, ভাগাড়ে আগুন ধরে যাচ্ছে কী করে, তা নিয়েই পুরকর্তারা বিভ্রান্ত। ‌ইতিমধ্যেই আগুন নেভাতে ভাগাড়ে স্থায়ী পাম্প বসানো হয়েছে। কিন্তু তাতে যে আগুন ধরা বন্ধ হয়নি, বুধবারের ঘটনাই তার প্রমাণ।
উত্তরপাড়া পুরসভার চেয়ারম্যান তথা তৃণমূল কংগ্রেসের রাজ্য নেতা দিলীপ যাদব বলেন, ওখানে কোনও ষড়যন্ত্র হচ্ছে। পরিকল্পিতভাবে আগুন ধরিয়ে দেওয়া হচ্ছে। আমরা সমস্যার মূলে যাওয়ার চেষ্টা করছি। আশা করছি দ্রুত সাফল্য পাব। তবে আপাতত আগুন ধরলেই যাতে তা নিভিয়ে ফেলা যায়, সেজন্য ব্যবস্থা করা হয়েছে। আমরা একটি স্থায়ী পাম্প ওখানে বসিয়েছি। বুধবারও আগুন ধরার সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেওয়া হয়েছে। আমরা বিশ্বাস অতীতের মতো সমস্যা এদিন হয়নি। এ প্রসঙ্গে সিপিএম জেলা সম্পাদক দেবব্রত ঘোষ বলেন, দীর্ঘদিন ধরে একই সমস্যা চলছে। স্থানীয় মানুষ অসুস্থ হচ্ছে। অথচ পুরসভা স্থায়ী সমাধান পাচ্ছে না। এই ব্যর্থতার দায় পুরকর্তাদেরই নিতে হবে।
গত ফেব্রুয়ারি মাসের শেষপর্ব থেকে বারবার উত্তরপাড়ার ভাগাড়ে আগুন জ্বলতে দেখা গিয়েছে। গত ৩ মার্চ ভাগাড়ে ভয়াবহ আগুন ধরেছিল। রাত সাড়ে আটটা পর্যন্ত সেই আগুন পুরো নিয়ন্ত্রণে আনা যায়নি। সেদিন আগুনের থেকেও বেশি সমস্যা হয়েছিল ধোঁয়ায়। সেদিন দুপুর থেকেই মাখলার বিস্তীর্ণ এলাকার মানুষকে বাড়িছাড়া হতে হয়। বিষাক্ত ধোঁয়ায় অনেকেই অসুস্থ হয়ে পড়েন। আগুন নেভানোর তদারকিতে গিয়ে ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েন পুরসভার চেয়ারম্যান দিলীপ যাদব নিজেও। তারপরে আরও একবার একইভাবে ভাগাড়ে আগুন লেগে ধোঁয়া ছড়াতে শুরু করেছিল। সেবারও বাসিন্দাদের তীব্র ভোগান্তি হয়। সেই সময় পুরসভা স্থায়ী সমাধানের আশ্বাস দিলেও কাজের কাজ যে কিছু হয়নি, বুধবার ফের তা স্পষ্ট হয়েছে। তবে নাগরিকদের একাংশের দাবি, আচমকা আগুন লেগে যাচ্ছে এমন নয়। অনেকেই রাতের পর রাত ভাগাড় থেকে ধোঁয়া বেরতে দেখেছেন, কখনও গন্ধ পেয়েছেন। কিন্তু পুরসভা তার আঁচ পাচ্ছে না। ফলে দায়বদ্ধতা নিয়ে উঠছে প্রশ্ন।
পুড়ছে আবর্জনা। -নিজস্ব চিত্র

30th     March,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ